Yuvraj Singh scored six sixes : আজকের দিনেই স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন যুবরাজ সিং

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (হি.স) : আজ থেকে চোদ্দ বছর আগে ২০০৭ সালে এই দিনেই ইতিহাস লিখেছিলেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। প্রথমবার আয়োজিত হওয়া টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচেই স্টুয়ার্ট ব্রডের ঘুম কেড়ে নিয়েছিলেন বাম হাতি ভারতীয় ব্যাটসম্যান।

ভারতীয় ইনিংসের ১৯তম ওভারটিতে বল করতে এসেছিলেন ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রড। তার আগের ওভারেই প্রতিপক্ষ দলের অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে কথা কাটাকাটি হয় যুবরাজের। সেই রাগ আছড়ে পড়ে স্টুয়ার্ট ব্রডের উপরেই। তার ওভারের সবকটি বলেই পেল্লায় ছয় হাঁকিয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যান। মাত্র ১২ বলে অর্ধশতরান করে টি-২০ রেকর্ড গড়েছিলেন যুবরাজ। আজও অক্ষত সেই রেকর্ড।


ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটিতে টসে জিতে প্রথমে ব্যাট করবার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। রবীন উথাপ্পার উইকেট পড়তে ক্রিজে আসেন যুবরাজ সিং। তার পর ধ্বংসলীলা। যার দৌলতে ২১৮ রানের পাহাড় খাড়া করে ভারত। ইংল্যান্ড লড়াই করলেও ১৮ রানে জয় পায় ভারতীয় দল। ২০০৭ সালের প্রথম টি-২০ বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েছিল তরুণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ম্যান ইন ব্লু। শুধু ইংল্যান্ডের বিরুদ্ধেই নয়, সেই বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন ব্যাটসম্যান অলরাউন্ডার যুবরাজ সিং।

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন যুবরাজ সিং। ৩৬২ রানের পাশাপাশি ১৫টি উইকেট পেয়েছিলেন তিনি। একটি বিশ্বকাপেই চারটি ম্যান অফ দ্য ম্যাচ সহ বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন যুবি। ২০১৯ সালে সবধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভারতীয় দলকে দুটি বিশ্বকাপ জেতানো এই ম্যাচ উইনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *