BRAKING NEWS

ভারতের চাপের কাছে নতিস্বীকার, কোভিশিল্ডকে মান্যতা দিল ব্রিটেন

লন্ডন, ২২ সেপ্টেম্বর (হি.স) : করোনা ভ্যাকসিন কোভিশিল্ডকে মান্যতা দিল ব্রিটেন। ইংল্যান্ডের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের কোভিশিল্ড কার্যকরী ভ্যাকসিন। আর সেই কারণেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোভিড ১৯ ভ্যাকসিনকে মান্যতা না দেওয়া হলে ‘কড়া ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল কেন্দ্র। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই ইংল্যান্ড ভ্যাকসিন নীতি পরিবর্তন করায়, ভারত বড়সড় সাফল্য পেল তা বলাবাহুল্য।

স্বাভাবিকভাবেই বিষয়টিকে ভারতের বড়সড় কূটনৈতিক সাফল্য বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন ব্রিটিশ সরকার পর্যটন নীতি এবং কোয়ারেন্টাইনের নিয়মেও বদল এনেছে। আর সেই ঘোষণার সময়েই জানানো হয়েছে যে কোভিশিল্ডকেও মান্যতা দেওয়া হল। এতদিন ধরে ভারত নির্মিত ভ্যাকসিনকে মান্যতা দেয়নি ব্রিটেন। আর তা নিয়ে কূটনৈতিক মহল থেকে বারবার চাপ দেওয়া হচ্ছিল ইংল্যান্ডকে। যদিও এখনও সার্টিফিকেশন ইস্যু থাকায় যেসব ভারতীয়রা কোভিশিল্ড নিয়েছেন, তাঁদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
ব্রিটেনের সাম্প্রতিকতম পর্যটন সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী, আগামী অক্টোবর মাসের ৪ তারিখ থেকে ব্রিটেন, ইউরোপ, আমেরিকা বা ব্রিটেন আয়োজিত বিদেশি যে কোনও ক্যাম্প থেকে দেওয়া টিকাকে ফুল ডোজ হিসেবে গ্রাহ্য করা হয়েছে। অস্ট্রেলিয়া, অ্যান্টিগুয়া এবং বারবুডা, বারবাডোস, বাহরান, ব্রুনেই, কানাডা, ডমিনিকা, ইজরায়েল, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, সাউথ কোরিয়া এবং তাইওয়ান থেকে নেওয়া অক্সফোর্ড, ফাইজার বায়ো এন টেক, মডার্না, জ্যানসেন ভ্যাকসিনকেও ফুল ডোজ হিসেবে ধরা হবে। এছাড়াও অ্যাস্ট্রাজেনকা কোভিশিল্ড, অ্যাস্ট্রাজেনকা ভ্যাক্সজেভরিয়া এবং মডার্না তাকিডাকেও এদিন ছাড় দিয়েছে ব্রিটিশ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *