BRAKING NEWS

Dibang is living a helpless life : সুভাষ নগর এলাকায় দিব্যাঙ্গ এক মহিলা অসহায় জীবন যাপন করছেন

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৮ সেপ্টেম্বর।। রাজধানী আগরতলা শহর সংলগ্ন সুভাষ নগর এলাকায় দিব্যাঙ্গ এক মহিলা অসহায় জীবন যাপন করছেন। দিব্যাঙ্গ শংসাপত্র থাকা সত্ত্বেও তিনি ভাতা পর্যন্ত পাচ্ছেন না। রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার তাদের কল্যাণে নানা কল্যাণমুখী কর্মসূচি গ্রহণ করলেও দিব্যাঙ্গ দের একাংশ সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এ ধরনের বঞ্চনার একটি ঘটনা নজরে এসেছে রাজধানী আগরতলা শহর সংলগ্ন সুভাষ নগর এলাকায়। টোটন দেব সরকার নামে এক মহিলা দিব্যাঙ্গ অবস্থায় অসহায় জীবন যাপন করছেন। তার একটি সন্তানও রয়েছে। দিব্যাঙ্গ ওই মহিলা ও তার সন্তানকে ফেলে তার স্বামী দিলীপ সরকার পালিয়ে গেছে।

বর্তমানে অসহায় ওই দিব্যাঙ্গ মহিলাকে ভাঁড়া ঘরে থেকে অনাহারে-অর্ধাহারে জীবনযাপন করছেন। প্রতিমাসে২০০০ টাকা ঘর ভাড়া দিতে হচ্ছে।দিব্যাঙ্গ অসহায় ওই মহিলা জানান প্রাইভেট কোম্পানির অফিসে কাজ করে মাসে তিনি ২১০০টাকা পাচ্ছেন।তবে নিয়মিত টাকা পান না বলেও জানান তিনি। অসহায় ওই মহিলা সংবাদমাধ্যমকে জানান তার দিব্যাঙ্গ সার্টিফিকেট রয়েছে। কিন্তু রেশন কার্ডে তার নাম নেই। তার বাপের বাড়ি সুভাষ নগর এলাকাতেই। বিয়ের পর নতুন রেশন কার্ড যখন হয়েছে তখন বাপের বাড়ির রেশন কার্ড থেকে নাম কেটে দেওয়া হয়েছে। নতুন করে রেশন কার্ডে তার কোন নাম ওঠেনি।

বাপের বাড়িতেই রেশন কার্ডে নাম তোলার জন্য দু-দুবার প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন। এখনো পর্যন্ত তিনি রেশন কার্ড পাননি। ফলে সমস্যা ক্রমশ বাড়ছে। স্বামী পরিত্যাক্তা দিব্যাঙ্গ অসহায় ওই মহিলা রাজ্য সরকার ও প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন তাকে বেঁচে থাকার জন্য ভাতা পাওয়ার ব্যবস্থা করে দিতে। পাশাপাশি রেশন কার্ডে তার নাম তুলে দেওয়ার ব্যবস্থা করতে দাবি জানিয়েছেন। দিব্যাঙ্গ সার্টিফিকেট থাকা সত্ত্বেও আইনী জটিলতার কারণে সামাজিক পাতা না পাওয়ায় দিব্যাঙ্গ মহিলা অসহায় হয়ে পড়েছেন। আইনি জটিলতা দূর করার জন্য প্রশাসনের তরফ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *