BRAKING NEWS

নাগাল্যান্ডের বিংশতিতম রাজ্যপাল পদে শপথ অধ্যাপক জগদীশ মুখির

কোহিমা, ১৭ সেপ্টেম্বর (হি.স.) : নাগাল্যান্ডের বিংশতিতম (২০-তম) রাজ্যপাল পদে শপথ নিয়েছেন অধ্যাপক জগদীশ মুখি। রাজভবনের ইমকংগ্লিবা আও হল-এ আজ শুক্রবার গৌহাটি হাইকোর্টের বিচারপতি সংখুপচুং সেত্রো তাঁকে পদ ও গোপনীয়তার শপথবাক্য পাঠ করিয়েছেন। নতুন রাজ্যপালের শপথ অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও, উপ-মুখ্যমন্ত্ৰী ওয়াই পেটন, বিধানসভার অধ্যক্ষ, মন্ত্রী ও বিধায়কবর্গ, সরকারি শীর্ষ আধিকারিক এবং আমন্ত্রিত বিশিষ্ট ব্যক্তিবর্গ।

নাগাল্যান্ডের বিদায়ী রাজ্যপাল আরএন রবির স্থলাভিষিক্ত হয়েছেন অধ্যাপক জগদীশ মুখি। আরএন রবিকে তামিলনাডুর রাজ্যপাল পদে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি। প্ৰসঙ্গত, অধ্যাপক জগদীশ মুখি অসমেরও রাজ্যপাল। অতিরিক্ত দায়িত্ব দিয়ে তাঁকে নাগাল্যান্ডের রাজ্যপাল পদে নিয়োগ করা হয়েছে।


বিংশতিতম (২০-তম) রাজ্যপালকে অধ্যাপক মুখিকে রাজভবন প্রাঙ্গণে দশম আইআর ব্যাটালিয়ন রাষ্ট্ৰীয় অভিবাদন জানিয়েছে। শপথগ্ৰহণের পর রাজ্যের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও এবং উপ-মুখ্যমন্ত্ৰী ওয়াই পেটন ট্যুইট করে নয়া রাজ্যপালকে অভিনন্দন জানিয়েছেন। মুখ্যমন্ত্রী লিখেছন, ‘নাগাল্যান্ডের নতুন গভর্নর হিসেবে শপথ নেওয়ার জন্য অভিনন্দন অধ্যাপক জগদীশ মুখিকে। রাজ্যের জনগণের পক্ষ থেকে আমি আপনাকে আন্তরিকভাবে স্বাগত জানাই। আমি আপনার নতুন নিয়োগের জন্য এবং আগামী বছরগুলির জন্য শুভকামনা করি।’ এছাড়া উপ-মুখ্যমন্ত্ৰী তাঁর ট্যুইটে লিখেছেন, ‘নাগাল্যান্ডের গভর্নর হিসেবে শপথ নেওয়ার জন্য প্রফেসর জগদীশ মুখিজিকে অভিনন্দন ও শুভকামনা জ্ঞাপন করছি। আমি নিশ্চিত, আপনার অন্তর্দৃষ্টি, ধারণা এবং জ্ঞান রাজ্য তথা রাজ্যবাসীর জন্য অমূল্য। আমি আপনার সফল মেয়াদ কামনা করি।’


এখানে উল্লেখ করা যেতে পারে, অধ্যাপক জগদীশ মুখি ২০১৭ সালের ১০ অক্টোবর অসমের ৩০-তম রাজ্যপাল হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। অধ্যাপক মুখি ১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত দিল্লির অর্থ, পরিকল্পনা, কর, আবগারি, উচ্চ শিক্ষা-সহ কয়েকটি গুরুত্বপূৰ্ণ দফতরের মন্ত্রী ছিলেন। তিনি দিল্লি বিধানসভার বিরোধী দলনেতাও ছিলেন। ১৯৪২-এর ১ ডিসেম্বর পঞ্জাবের দাজাল, ডেরা গাজি খানে (বর্তমানে পাকিস্তান) জন্মগ্রহণ করেছিলেন মুখি। রাজস্থান আলওয়ারের রাজঋষি কলেজের বাণিজ্য-স্নাতক জগদীশ মুখি পরবর্তীতে ১৯৬৭ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে এম.কম পাশ করা ছাড়াও অর্থনীতিতে পিএইচ.ডি প্রাপ্ত। দেশে জরুরি অবস্থার সময় ১৯৭৫ সালের ২৫ জুন সরাসরি রাজনীতির ময়দানে অবতরণ করেন। এর পর ১৯৮০ সাল থেকে টানা সাতবার দিল্লির জনকপুরি কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হন জগদীশ মুখি। তিনি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের লেফটেনান্ট গভর্নরের দায়িত্বও সামলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *