BRAKING NEWS

NHAI’s income will increase : আগামী ৫ বছরে এনএইচএআই’র আয় বেড়ে দাঁড়াবে ১ লক্ষ ৪০ কোটি, দাবি গড়কড়ির

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (হি.স) : আগামী পাঁচ বছরে টোল ট্যাক্সের মাধ্যমে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া বা জাতীয় সড়ক কর্তৃপক্ষের আয় বেড়ে দাঁড়াবে ১ লক্ষ ৪০ কোটি টাকা। যা বর্তমান আয়ের প্রায় তিন গুণেরও বেশি। বর্তমানে দেশজুড়ে টোল ট্যাক্সের মাধ্যমে জাতীয় সড়ক কর্তৃপক্ষের বার্ষিক আয় ৪০ হাজার কোটি টাকা।

রবিবার টুইট করে এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। তিনি আরও বলেন, ২০১৩ সালের মধ্যে আর দিল্লি-মুম্বই এক্সপ্রেস হাইওয়ে কাজ সম্পূর্ণ হয়ে গেলে প্রতিমাসে ১০০০ থেকে ১,৫০০ কোটি টাকা রাজস্ব আদায় করবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। দিল্লি-মুম্বই এক্সপ্রেস হাইওয়ে প্রকল্পটিকে আয় বাড়ানোর ক্ষেত্রে ‘সোনার খনি’র সঙ্গে তুলনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। এই প্রকল্পটি আগামী ২০২৩ সালের মধ্যে সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন গড়গড়ি।


উল্লেখ্য ‘ভারতমালা পরিযোজনা’র প্রথম ফেজ এর অধীনে এই হাইওয়ে নির্মাণ প্রকল্পটি চলছে। দিল্লি থেকে মুম্বাই এর মধ্যে আট লেন বিশিষ্ট সড়কটি দিল্লি ছাড়াও হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ ও গুজরাটকে একসঙ্গে জুড়বে। দিল্লি থেকে মুম্বাই যেতে যেখানে বর্তমানে ২৪ ঘন্টার ওপর সময় লাগে। রাস্তাটি হয়ে গেলে সেই সময় কমে দাঁড়াবেই মাত্র ১২ ঘন্টা। আগামী দিনে প্রকল্পটি বাস্তবায়িত হলে ওই গোটা অঞ্চলের আর্থিক কর্মকাণ্ড আরও বৃদ্ধি পাবে বলে দাবি করেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *