BRAKING NEWS

জামিন সত্ত্বেও ছয় মাস ধরে বাংলাদেশের জেলে বন্দী ত্রিপুরার দুই নাগরিক, সহযোগিতা চেয়ে ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশনের দৃষ্টি আকর্ষণ প্রদ্যুতের

আগরতলা, ৪ সেপ্টেম্বর (হি. স.) : জামিন হওয়া সত্ত্বেও ছয় মাস ধরে বাংলাদেশের জেলে বন্দী ত্রিপুরার দুই নাগরিক। তাঁদের ত্রিপুরায় প্রত্যাবর্তনে ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামীর দৃষ্টি আকর্ষণ করেছেন স্বশাসিত জেলা পরিষদের সদস্য তথা তিপরা মথা চেয়ারম্যান প্রদ্যুত কিশোর দেব্বর্মন। তাঁর কাছ থেকে এ-বিষয়ে জেনে ওই দুই ত্রিপুরার নাগরিকের সম্পুর্ন তথ্য চেয়েছেন ভারতীয় হাই কমিশনার। তাতে ওই দুই ত্রিপুরার নাগরিকের প্রত্যাবর্তনে তিনি সদর্থক ভূমিকা পালন করবেন বলেই মনে হচ্ছে।


আজ প্রদ্যুত কিশোর জানিয়েছেন, খোয়াই জেলায় আশারামবাড়ি বিদ্যাবিল এলাকার দুই বাসিন্দা রাজীব দেব্বর্মা(৩৪) এবং গুরুপদ দেব্বর্মা(৪২) ভুলবসত ইন্দো-বাংলা সীমান্ত ডিঙ্গিয়ে ওপারে চলে গিয়েছিলেন। তাঁদের বিজিবি আটক করে বাংলাদেশ পুলিশের হাতে তুলে দিয়েছে। ছয় মাস ধরে তাঁরা বাংলাদেশের জেলে বন্দী রয়েছেন। কিন্ত, তাঁদের প্রত্যাবর্তনে কোন উদ্যোগ নেওয়া হয়নি ত্রিপুরা প্রশাসনের তরফে।


তাঁর কথায়, ওই দুই ত্রিপুরার নাগরিককে গত ২৭ ফেব্রুয়ারী বিজিবি আটক করে বাংলাদেশের শ্রীমঙ্গল থানার পুলিশের হাতে তুলে দিয়েছিল। ২৮ ফেব্রুয়ারী তাঁদের মৌলভিবাজার আদালতে সোপর্দ করে পুলিশ এবং আদালত তাঁদের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছিল। কিন্ত, ২ মার্চ আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছিল এবং ৩ মার্চ তাঁরা জামিনে মুক্তি পেয়েছিলেন। তা সত্ত্বেও তাঁদের প্রত্যাবর্তন প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। প্রদ্যুত বলেন, ওই দুই ত্রিপুরার নাগরিক জামিনে মুক্তি পেয়েও এখনো তাঁরা বাংলাদেশের জেলে বন্দী রয়েছেন।


তাঁর বক্তব্য, বিষয়টি সম্পর্কে অবগত হওয়ার পর এক টুইট বার্তায় ঢাকাস্থিত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামীর দৃষ্টি আকর্ষণ করেছি। তিনি টুইটে লেখেন, ত্রিপুরার দুই যুবক বাংলাদেশের জেলে বন্দী রয়েছেন। দয়া করে তাঁদের পরিবারের ফিরিয়ে দেওয়ার জন্য সহায়তা করুন। প্রদ্যুতের টুইট দেখে ঢাকা স্থিত ভারতীয় হাই কমিশনার বাংলাদেশের জেলে বন্দী ত্রিপুরার ওই নাগরিকের বিস্তারিত তথ্য চেয়েছেন। তাতে ধারণা করা হচ্ছে, ওই দুই ত্রিপুরার নাগরিকের প্রত্যাবর্তনে প্রক্রিয়া শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *