BRAKING NEWS

বনধ করার চেষ্টা করলে কাউকে রেয়াত নয়’, বার্তা মমতার

শিলিগুড়ি, ২১ ফেব্রুয়ারি (হি.স.) : বাংলায় আর বনধ হবে না, আমরা বনধের সমর্থন করিনা। যদি কেও বনধ করে তাহলে প্রশাসন রেয়াত করবে না’। মঙ্গলবার শিলিগুড়ির সভা থেকে কড়া বার্তা দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

শিলিগুড়িতে ভাষা দিবস উদযাপন ও সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে মঙ্গলবার বিকেলে সামিল হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠান থেকে তিনি বলেন, ”সব ভাষাকেই সম্মান জানাতে এখানে আসা।” একইসঙ্গে ভাষা দিবসের মঞ্চ থেকে বনধ নিয়ে কড়া বার্তা মমতার।

পৃথক রাজ্য গোর্খাল্যান্ডের দাবিতে ফের পাহাড়ে আন্দোলনমুখী হচ্ছে গোর্খা জনমুক্তি মোর্চা ও হামরো পার্টি। রাজ্য বিধানসভায় সোমবারই বঙ্গ ভঙ্গের বিরোধীতায় প্রস্তাব এনেছে রাজ্য। এর পরই পাহাড়ে পৃথক রাজ্যের দাবিকে উসকে দিতে বনধের পথে যাচ্ছে বিনয় তামাঙ্গরা। আগামী ২৩ ফেব্রুয়ারি রাজ্যজুড়ে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আর সেই দিনই পাহাড়ে ১২ ঘন্টার বনধ ডেকেছে বিনয় তামাং অজয় এডওয়ার্ডরা। যৌথভাবে বনধের ডাক হামরো পার্টি এবং গোর্খা জনমুক্তি মোর্চার। এর পাশাপাশি মঙ্গলবার থেকে বাংলাভাগের বিরুদ্ধে নেওয়া বিধানসভার প্রস্তাবের বিরুদ্ধে দার্জিলিং এর ভানুভবনে ২৪ ঘন্টার প্রতীকী অনশন শুরু করেছে হামরো পার্টির ৯ জন জিটিএ সদস্য। এদিকে পাহাড়ে বনধ এবং অনশন কর্মসূচির সমর্থনে কার্শিয়ঙে বিজেপির পোস্টার দেখা গিয়েছে। তবে পরীক্ষার্থীদের বনধের আওতার বাইরে রাখার কথা ঘোষণা করেছেন আন্দোলনকারীরা। বনধ চলাকালীন কোথাও কোনও পিকেটিং করা হবে না বলেও দাবি আন্দোলনকারীদের।

এই পরিস্থিতিতে শিলিগুড়ির সভা থেকে পাহাড়ে বনধ সমর্থকদের কড়া ভাষায় হুমকি দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বক্তব্য রাখতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজ থেকে বাইরে কোনও কর্মসূচি করা যাবে না। কেউ রাস্তায় বসে পড়ল, আর পড়ুয়ারা পরীক্ষা দিতে পারল না, তার দায় কে নেবে? বাংলায় বনধে‘র সংস্কৃতি উঠে গিয়েছে। পরিষ্কার করে বলছি, কোনও বন্ধএ হবে না। আন্দোলন করার অধিকার সবার আছে, কিন্তু কোনও বন্ধ, চলবে না। ২৩ তারিখ থেকে পরীক্ষা আছে, কেউ বন্ধ্ করলে প্রশাসন রেয়াত করবে না। পরিষ্কার করে বলে দিচ্ছি, আমরা বঙ্গ ভঙ্গ করতে দেব না। আন্দোলন করার অধিকার সবার আছে, কিন্তু কোনও বন্ধ্ চলবে না। পরিষ্কার করে বলে দিচ্ছি, আমরা বঙ্গ ভঙ্গ করতে দেব না। বঙ্গ একটাই থাকবে, কোনও ভঙ্গ হবে না। যারা বঙ্গভঙ্গের চেষ্টা করবে, তাদের মোহভঙ্গ হবে। অশান্তি করতে দেব না, এটা আমার চ্যালেঞ্জ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *