BRAKING NEWS

ব্যাঙ্ক পুনর্জীবন-অনাদায়ী ঋণ উদ্ধারে ৩০ হাজার কোটি টাকা অনুমোদন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর (হি.স) : বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন কেন্দ্রীয় সরকার আগামী পাঁচ বছরের জন্য ব্যাড ব্যাঙ্ককে ৩০ হাজার ৬০০ কোটি টাকা দেবে।

অবশেষে যাত্রা শুরু করল প্রস্তাবিত ব্যাড ব্যাঙ্ক কর্মসূচি। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন কেন্দ্রীয় সরকার আগামী পাঁচ বছরের জন্য ব্যাড ব্যাঙ্ককে ৩০ হাজার ৬০০ কোটি টাকা দেবে। অনাদায়ী ঋণের প্রভাবে ধুঁকতে থাকা ব্যাঙ্কগুলোকে পুনর্জীবিত করতে এই উদ্যোগ কেন্দ্রের। এই ব্যাঙ্কগুলোকে ‘ব্যাড ব্যাঙ্কে’র আওতায় ফেলে তাদের জন্য ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি ঘোষণা করলেন অর্থমন্ত্রী। প্রদেয় ঋণের টাকা শোধ না হওয়ায় এই ব্যাঙ্কগুলোয় অনুত্‍পাদক সম্পদ তৈরি হয়েছে। সেই সম্পদ কিনে নিয়ে বকেয়া ঋণ উদ্ধার বা বিক্রির চেষ্টা করবে ব্যাড ব্যাঙ্ক কিংবা এনএআরসিএল। এদিন এই ঘোষণা করেন নির্মলা সীতারমণ।


জানা গিয়েছে, ঋণ উদ্ধার, ব্যবস্থাপনা এবং সম্পদ পুনর্গঠনের উদ্দেশে এই উদ্যোগ। চলতি বছর বাজেটেই এই ব্যাড ব্যাঙ্ক তৈরি প্রস্তাব দেওয়া ছিল। অর্থ মন্ত্রক সুত্রে খবর, অনাদায়ী ঋণের পরিমাণ ২ লক্ষ কোটি টাকার বেশি। এনএআরসিএল ব্যবস্থার মাধ্যমে সেই অনাদায়ী ঋণের বড় অংশ উদ্ধার হবে। পাশাপাশি পরিষ্কার হবে ব্যাঙ্কের হিসেবের খাতা। বাণিজ্যিক ব্যাঙ্কগুলোই এই ব্যাড ব্যাঙ্ক পরিচালনা করবে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের হাতে থাকবে ৫১% অংশীদারিত্ব, বাকি শতাংশ বহন করবে বেসরকারি ব্যাঙ্ক।জানা গিয়েছে, ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোশিয়েশনের প্রস্তাব মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *