BRAKING NEWS

বুধবার শুরু তৃতীয় টেস্ট, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেতে মরিয়া ভারত

ইন্দোর, ২৮ ফেব্রুয়ারি (হি. স.) : টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিতে বর্ডার-গাভাসকর ট্রফি তৃতীয় টেস্টে জয় পেতে মরিয়া ভারত । কারণ ইন্দোর টেস্ট জিতলেই বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত ।

বর্ডার-গাভাসকর ট্রফিতে ২-০ এগিয়ে ভারত। বুধবার শুরু তৃতীয় টেস্ট। ইন্দোর টেস্ট জিতলেই বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে ভারত। বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনাল অনেক দেরি। এ বার ফাইনাল হবে ওভালে। এখন থেকেই এত দূরের কথা না ভাবলেও প্রাথমিক পরিকল্পনা সারতে চাইছে ভারতীয় দল। ভারত-অস্ট্রেলিয়া ইন্দোর টেস্ট নিয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আবারও ফাইনালে উঠতে পারলে দারুণ সাফল্য় হবে। তার জন্য় বাকি দুটো ম্যাচে ফোকাস করতে হবে। এরপর আইপিএল আছে। তারপর ফাইনাল নিয়ে ভাবনা চিন্তা শুরু করব। এখনই অনেক দূরের বিষয়ে ভাবতে চাই না।’ প্রতিপক্ষ শিবির নিয়ে অবশ্য় ভাবতে নারাজ রোহিত। নিজেদের প্রস্তুতি নিয়েই মাথা ঘামাতে চান।

ভারত প্রথম দুই টেস্ট জিতলেও টপ অর্ডারের পারফরম্য়ান্স স্ক্য়ানারে। মিডল অর্ডারে সেই ঘাটতি পূরণ করে দিচ্ছেন অক্ষর, অশ্বিন, জাডেজা। অধিনায়ক রোহিত শর্মা তাঁদের পারফরম্য়ান্সে যারপরনাই খুশি। দলের ব্য়াটিং গভীরতা ভালো হলেও টপ অর্ডারের থেকেও অবদান চাইছেন। রোহিত বলেন, ‘জাতীয় দলে হয়তো লোয়ার অর্ডারে খেলে। কিন্তু অক্ষরের কথাই ধরুণ। ও কিন্তু রঞ্জিতে পাঁচ নম্বরে ব্য়াট করে। রান কোথা থেকে আসছে বিষয় নয়, দলে সকলেই অবদান রাখুক সেটাই কাম্য। আমরা জানি, ৪-৫ টা উইকেট পড়লেও ব্য়াটিংয়ে সেই গভীরতা আছে। তবে টপ অর্ডারের রান করতে না পারাটা কাম্য় নয়। আশা করি, ওরাও ফর্মে ফিরবে এবং বড় রান করবে। এখানকার পিচে প্রতিটা বলেই সতর্ক হয়ে খেলতে হয়। এটা দু-দলের জন্য়ই প্রযোজ্য। ওদের ক্ষেত্রে যেমন বিপর্যয় হয়েছে, আমাদেরও হতে পারে। সুতরাং, বল অনুযায়ী খেলতে হবে। অশ্বিন-জাডেজা লাগাতার চাপ তৈরি করতে পারে। ওদের অভিজ্ঞতাই আমাদের কাছে সম্পদ।’

তৃতীয় টেস্টে দুই শিবিরেই পরিবর্তনের সম্ভাবনা। ভারতের একাদশে লোকেশ রাহুলের জায়গায় ঢুকতে পারেন শুভমন গিল। ম্যাচের আগের দিন অপশনাল ট্রেনিংয়ে রোহিতের সঙ্গে পাশাপাশি নেটে ব্য়াট করতে দেখা গেল শুভমনকে। শর্টলেগে ফিল্ডিংও ট্রাই করলেন। অস্ট্রেলিয়া একাদশে পরিবর্তনে বাধ্য়। কামিন্সের অনুপস্থিতিতে এই ম্যাচে নেতৃত্ব দেবেন স্টিভ স্মিথ। বাঁ হাতি পেসার মিচেল স্টার্ক এবং আর এক পেস বোলিং অলরাউন্ডার ক্য়ামেরন গ্রিন একাদশে ফিরছেন। চোটের কারণে প্রথম দু-ম্যাচে পাওয়া যায়নি তাঁদের। অস্ট্রেলিয়ার মূল চিন্তা অবশ্য় ব্য়াটিং। স্পিনাররা আক্রমণে এলেই সুইপাস্ত্র বেছে নিচ্ছেন তাঁরা। যা নিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা বেশ ক্ষুব্ধ। এই টেস্টের আগে অধিনায়ক স্টিভ স্মিথও স্বীকার করে নিয়েছেন, ভারতের মাটিতে সাফল্য় পেতে ক্রিজে সময় কাটাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *