BRAKING NEWS

How the Prime Minister kept the jet lag : বিদেশ সফরের সময় প্রধানমন্ত্রী কীভাবে জেটল্যাগ দূরে রাখেন, তার রহস্য উন্মোচন!

নয়াদিল্লি, ২৬ শে সেপ্টেম্বর।। বিদেশ সফরে ব্যস্ত সময়সূচীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচ্চ স্তরের শক্তি বজায় রাখার ক্ষমতা প্রশংসক এবং এই বিষয়ে তাঁর অনুরাগীদের মধ্যে কৌতূহলী সৃষ্টি হয়েছে। সরকারী সূত্র বলছে যে তাঁর একটি কৌশল হল ব্যস্ততার সাথে তাল মিলিয়ে সময়সূচি নির্ধারণ করা যাতে এটি কোনও ক্লান্তি সম্পর্কে মনকে বেশি ভাবতে না দেয়। মোদি যখন তাঁর তিন দিনের মার্কিন সফর থেকে রবিবার ফিরে আসেন, সূত্র জানায় যে ক্লান্তি দূর করে তিনি কাজের জন্য প্রস্তুত থাকেন, এটা নতুন বৈশিষ্ট্য নয়।


“যখন তিনি ১৯৯০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে যেতেন, সেই সময় একটি এয়ারলাইন প্রচুর ছাড়ের হারে মাসিক ভ্রমণ পাস দিতেন। এর সর্বোচ্চ ব্যবহার করতে, মোদি সর্বদা রাতে ভ্রমণ করতেন কারণ এটি নিশ্চিত ছিল যেন তিনি পরিদর্শন করতে পারেন অধিকাংশ স্থানে এবং হোটেলে এক পয়সাও খরচ করতে হত না। ফ্লাইটে ওঠার সাথে সাথেই প্রধানমন্ত্রী তাঁর দেহ এবং ঘুমের সময়কে গন্তব্যের সময় অনুযায়ী ঠিক করেন।


তিনি ভারতে ফিরে আসার সময় একই কাজ করেন এবং ভারতীয় সময় অনুযায়ী তাঁর শরীর এবং ঘুমের সময়কে নির্ধারণ করেন, যাতে তিনি নিশ্চিত হন যে দিনের বেলা যখন তিনি অবতরণ করেন তখন তিনি সতেজ থাকবেন। মোদি প্রচুর জল পান করেন কারণ ডাক্তাররা পরামর্শ দেন যে বিমানের বাতাস শরীরের আর্দ্রতা বের করে দেয়।


যুক্তরাষ্ট্রে তাঁর তিন দিনের সফর ছিল মিটিংয়ে ভরা, যেহেতু তিনি সেখানে কাটানো প্রায় ৬৫ ঘণ্টার মধ্যে ২০ টি মিটিং-এ উপস্থিত ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার এবং ফেরার পথে কর্মকর্তাদের সাথে ফ্লাইটে চারটি দীর্ঘ বৈঠক করেছিলেন। যুক্তরাষ্ট্রে ৬৫ ঘণ্টা থাকার সময় মোদি ২০ টি বৈঠক করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *