BRAKING NEWS

Reopened the school in Bangladesh : করোনা আতঙ্ক কাটিয়ে প্রায় ৫৫০ দিন পর খুলল বাংলাদেশের স্কুল

ঢাকা, ১২ সেপ্টেম্বর (হি.স) : অবশেষে করোনা আতঙ্ক কাটিয়ে আজ থেকে বাংলাদেশে খুলল স্কুল। ঠিক ৫৪৪ দিন পর আগের মতো স্কুলড্রেস পরে, পিঠে ব্যাগ নিয়ে ক্লাসে ফিরল পড়ুয়ারা। তবে অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তবেই তারা স্কুলে প্রবেশের অনুমতি পেয়েছে। আর দীর্ঘদিনের অপেক্ষা শেষে ফের সহপাঠীদের সঙ্গে দেখা হওয়ায় বাঁধভাঙা উচ্ছ্বাসে ভাসল শিশু থেকে কিশোর পডুয়া – সকলেই। দেখা গেল, কোনও কোনও স্কুলের গেটের বাইরে পড়ুয়াদের গোলাপ দিয়ে স্বাগত জানালেন শিক্ষকরা। খুলে গিয়েছে মাদ্রাসাগুলিও। বহুদিন পর মাদ্রাসায় যেতে পেরে খুশি ছাত্ররা।

রবিবার সকাল ৭টা থেকে স্কুলের বাইরে দেখা গেল, অভিভাবকদের হাত ধরে ছোট ছোট পড়ুয়ারা হাজির হয়েছে। যদিও অভিভাবকদের একেবারেই ঢুকতে দেওয়া হয়নি। পড়ুয়াদের মুখে মাস্ক আছে কি না, তা পরীক্ষা করা হয়। তারপর থার্মাল স্ক্যানারে তাদের শরীরের তাপমাত্রা মাপার পরই প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। শ্রেণিকক্ষেও পড়ুয়াদের বসার জন্য পৃথক ব্যবস্থা নেওয়া হয়েছে। বেঞ্চে শারীরিক দূরত্ব মেনে বসছে পডুয়ারা।


আগেই ঘোষণা করা হয়েছিল, ১২ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের স্কুল-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে। সেইমতো স্বাস্থ্যবিধির দিকে বাড়তি নজর রাখা হয়। সপ্তাহখানেক আগে থেকেই প্রস্তুতি চলছিল। করোনা কালে স্কুলগুলিতে পড়ুয়াদের যথাযথ সুরক্ষা ব্যবস্থা রাখতে হবে বলে কড়া নির্দেশ ছিল প্রশাসনের। তাই স্কুলগুলির বাইরে থার্মাল স্ক্যানার, বেসিন বসানো হয়। যাতে পডুয়ারা স্কুলে এসে হাত ভালভাবে ধুয়ে তবেই ক্লাসে ঢুকতে পারে, সেজন্যই এই ব্যবস্থা।সবরকম সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে অবশেষে ৫৪৪ দিন পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *