BRAKING NEWS

মহাকাশ স্টেশনে এবার ধোঁয়া, প্লাস্টিক পোড়ার গন্ধ

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (হি.স.) : ভূপৃষ্ঠ থেকে ৩৭০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনে ফের দুর্ঘটনা । ফাটলের পর এবার তার একাংশ থেকে গলগল করে ধোঁয়া বেরিয়ে আসতে দেখা গেল। সঙ্গে প্লাস্টিক পুড়ে যাওয়ারও গন্ধ পেলেন মহাকাশচারীরা। ভারতীয় সময় বৃহস্পতিবার ভোরে ৬টা থেকে ৭টার মধ্যে রুশ মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’ এই খবর দিয়েছে। শুক্রবার রুশ সংবাদ সংস্থা ‘তাস’ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক করে তোলা হয়েছে খুব দ্রুত। নিরাপদেই আছেন মহাকাশচারীরা। তাঁরা দিনের কাজ শুরু করে দিয়েছেন যথারীতি।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূত্রে জানা যায়, ধোঁয়া বেরোনোর সময় প্রথমে কাজ করেনি মহাকাশ স্টেশনের ওই অংশে থাকা ‘ফায়ার অ্যালার্ম’টিও। ফলে, ধোঁয়া বেরোনোর কথা প্রথমে জানতেও পারেননি মহাকাশ স্টেশনে থাকা ৭ জন মহাকাশচারী। পরে তাঁরা প্লাস্টিক পোড়ার গন্ধ পান। তার পরেই দেখতে পান ধোঁয়া বেরিয়ে আসছে মহাকাশ স্টেশনের একটি অংশ থেকে। মহাকাশচারীরা তখন সেখানে পৌঁছে ফায়ার অ্যালার্মটি চালু করেন। ‘রসকসমস’-এর বানানো এই অংশটির নাম- ‘জ্ভেজদা সার্ভিস মডিউল’। এই অংশটিতে মহাকাশচারীদের জন্য ঘুমানোর ব্যবস্থা রয়েছে।

রুশ সংবাদসংস্থা ‘রিয়া নোভস্তি’ জানিয়েছে, জ্ভেজদা সার্ভিস মডিউলে দুর্ঘটনার কথা প্রথম মস্কোয় মিশন কন্ট্রোল-কে জানান মহাকাশ স্টেশনে থাকা রুশ মহাকাশচারী ওলেগ নোভিতস্কি। তিনিই জানান, প্লাস্টিক পুড়ে যাওয়ার গন্ধ পাওয়া যাচ্ছে ওই অংশটি থেকে। ধোঁয়া বেরিয়ে আসতে দেখা যাচ্ছে। পরে রসকসমস-এর তরফে জানানো হয়, ওই সময় ব্যাটারি রিচার্জ করা হচ্ছিল জ্ভেজদা সার্ভিস মডিউলে। এয়ার পিউরিফায়িং সিস্টেম চালু করার পর ধোঁয়া নিয়ন্ত্রণে আসে। অন্য একটি রুশ সংবাদ সংস্থা ‘তাস’ শুক্রবার জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক করে তোলা হয়েছে খুব দ্রুত। নিরাপদেই আছেন মহাকাশচারীরা। তাঁরা দিনের কাজ শুরু করে দিয়েছেন যথারীতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *