BRAKING NEWS

স্বচ্ছতাই জীবনশৈলী, পরিছন্নতাই জীবনের মন্ত্র : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১ অক্টোবর (হি.স.): স্বচ্ছতাই জীবনশৈলী, স্বচ্ছতাই হল জীবনের মন্ত্র। স্বচ্ছতা প্রতিদিন, প্রতি পাক্ষিক, প্রতি বছর, প্রজন্মের পর প্রজন্মের জন্য মহাঅভিযান। শুক্রবার স্বচ্ছ ভারত মিশন-আর্বান ২.০ এবং অম্রুত ২.০-র সূচনা করার পর এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন দিল্লির বি আর আম্বেদকর সেন্টারে স্বচ্ছ ভারত মিশন-আর্বান ২.০ এবং অম্রুত ২.০-র সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতের সমস্ত শহরকে ‘আবর্জনা মুক্ত’ এবং ‘জল সুরক্ষিত’ করার জন্য এটি ডিজাইন করা হয়েছে।

এদিন প্রধানমন্ত্রী বলেছেন, “২০১৪ সালে ভারতকে প্রকাশ্যে মলত্যাগ মুক্ত করার অঙ্গীকার নিয়েছিলেন দেশবাসী। ১০ কোটিরও বেশি শৌচালয় নির্মাণ করে দেশবাসী এই সঙ্কল্প পূরণ করেছেন। এবার স্বচ্ছ ভারত মিশন-আর্বান ২.০-র লক্ষ্য হল আবর্জনা মুক্ত শহর, সম্পূর্ণ আবর্জনা মুক্ত শহর তৈরি করা হবে দেশে।” প্রধানমন্ত্রী বলেছেন, “এই দ্বিতীয় পর্যায়ে আমরা নিকাশী ও সেফটি ব্যবস্থাপনার দিকে যেমন লক্ষ্য রাখছি, তেমনই শহরগুলিকে জল-সুরক্ষিত করা আমাদের উদ্দেশে। পাশাপাশি নিশ্চিত করতে হবে নোংরা নর্দমা যেন নদীর সঙ্গে মিশে না যায়। বি আর আম্বেদকরের স্বপ্নপূরণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল স্বচ্ছ ভারত মিশন-আর্বান ২.০ এবং অম্রুত ২.০। তিনি বিশ্বাস করতেন নগরোন্নয়ন সমতার জন্য অতীব গুরুত্বপূর্ণ।”

প্রধানমন্ত্রী জানিয়েছেন, “বর্তমানে প্রতিদিন প্রায় ১ লক্ষ টন বর্জ্য প্রক্রিয়াকরণ করছে ভারত। ২০১৪ সালে আমরা যখন অভিযান শুরু করি, তখন ২০ শতাংশেরও কম বর্জ্য প্রক্রিয়াজাত করা হচ্ছিল। বর্তমানে আমরা দৈনিক প্রায় ৭০ শ্যাষ বর্জ্য প্রক্রিয়াজাত করছি। এবার তা আমাদের ১০০ শতাংশে নিয়ে যেতে হবে।” মোদী জানিয়েছেন, স্বচ্ছতা দ্বিতীয় পর্যায়ের অংশ হিসেবে শহরে আবর্জনার পাহাড় প্রক্রিয়াকরণ করা হবে এবং সম্পূর্ণরূপে অপসারণ করা হবে।” প্রধানমন্ত্রী বলেছেন, “আমাদের মনে রাখতে হবে স্বচ্ছতা শুধুমাত্র একটি দিন, একটি পাক্ষিক, একটি বছর অথবা কয়েকজন মানুষের জন্য নয়। স্বচ্ছতা প্রতিদিন, প্রতি পাক্ষিক, প্রতি বছর, প্রজন্মের পর প্রজন্মের জন্য মহাঅভিযান। স্বচ্ছতা হল জীবনশৈলী, স্বচ্ছতা হল জীবনের মন্ত্র।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *