BRAKING NEWS

উচ্চ মাধ্যমিকে উত্তীৰ্ণ পরীক্ষার্থীদের অভিনন্দন শিক্ষামন্ত্ৰী ডা. পেগুর

গুয়াহাটি, ৯ মে (হি.স.) : উচ্চ মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় উত্তীৰ্ণ সকল শিক্ষার্থীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাজ্যের শিক্ষমন্ত্ৰী ডা. রণোজ পেগু।

শিক্ষমন্ত্ৰী ডা. পেগু বলেন, সর্বকালীন রেকর্ড ভঙ্গ করে অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ৮৮.৬৪ শতাংশ ছাত্ৰছাত্ৰী কৃতিত্বের সঙ্গে পাশ করেছে। এর মধ্যে কলা শাখায় ৮৮.২৪ শতাংশ, বিজ্ঞানে ৯০.২৮ শতাংশ, বাণিজ্য শাখায় ৮৮.২৮ শতাংশ এবং ভোকেশনালে ৮৫.৭৮ শতাংশ ছাত্ৰছাত্ৰী উত্তীৰ্ণ হয়েছে। বিগত বছরগুলির তুলানায় এবার বেশ ভালো ফলাফল হয়েছে উচ্চ মাধ্যমিকে।

তিনি বলেন, এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অবতীর্ণ হয়েছিল ২,৭৩,৯০৮ জন শিক্ষার্থী, পাশ করেছে ২,৪২,৭৯৪ জন। এ বছর উত্তরপত্রের মূল্যায়ন করতে ৫৭ দিনের মাথায় ফলাফল ঘোষণা করেছে অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ। গতবার ২০২৩ সালের ৬ জুন ফলাফল ঘোষণা করা হয়েছিল। সময়মতো ফলাফলের জন্য তিনি অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদ-এর প্রশংসা করেছেন।

বিগত ৩৭ বছরের পরম্পরা ভঙ্গ করে এবার প্ৰথম উচ্চ মাধ্যমিকে শীর্ষ মেধা তালিকার প্রথম দশের স্থান না রাখার কারণ ব্যাখ্যা করতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শিক্ষা নীতির নিয়ম অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, মেধা তালিকার চেয়ে শিক্ষার মান বাড়ানোর প্রতি বেশি মনোনিবেশ করেছেন তাঁরা। সিবিএসই-তেও-তো মেধা তালিকার নিয়ম নেই। শিক্ষার মান বাড়ালে অসমের ছাত্রছাত্রীরা সর্বভারতীয় প্রতিযোগিতায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে, বলেন শিক্ষামন্ত্রী ডা. রণোজ পেগু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *