BRAKING NEWS

Self-help groups should be used : সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প রূপায়ণে স্বসহায়ক দলগুলিকে আরও বেশি করে কাজে লাগাতে হবে : মুখ্যসচিব

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১০ সেপ্টেম্বর।। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলি রূপায়ণে স্বসহায়ক দলগুলির আরও বেশি করে অংশগ্রহণের উপর মুখ্যসচিব কুমার অলক গুরুত্ব আরোপ করেছেন। তিনি আজ সিপাহীজলা জেলার জেলাশাসক কার্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত এক বৈঠকে জেলার উন্নয়নমূলক কাজকর্ম পর্যালোচনা করেন।


বিভিন্ন দপ্তরের কাজকর্মের অগ্রগতি পর্যালোচনা করতে গিয়ে মুখ্যসচিব বলেন, রাজ্যের বর্তমান সরকার রাজ্যের জনগণের আর্থিক বুনিয়াদকে আরও শক্তিশালী করে তোলার উপর বিশেষ গুরুত্ব দিয়েছে। সেই লক্ষ্যে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই বিষয়গুলি যাতে যথাযথভাবে রূপায়িত হয়, সে বিষয়ে দপ্তরের আধিকারিক এবং জনপ্রতিনিধিদের সমানভাবে নজর দিতে হবে।


সুপারি গাছ সহ বিভিন্ন অর্থকরী ফসল বেশি করে লাগানোর উপর গুরুত্ব আরোপ করে মুখ্যসচিব বলেন, এই ফসলগুলি আর্থিকভাবে সমৃদ্ধ হতে নানাভাবে সাহায্য করে থাকে। জাতীয় সড়কের পাশে সিপাহীজলা অংশে আরও বেশি করে গাছ লাগানোর জন্যে তিনি সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।


বৈঠকে সিপাহীজলা জেলার জেলাশাসক বিশ্বশ্রী বি জানান, জেলার সোনামুড়া ও বিশালগড় মহকুমায় ভারত-বাংলাদেশ সীমানার ৯৯.২৮৬ কিলোমিটার এলাকার মধ্যে ৯২.৬৪০ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। অবশিষ্ট এলাকায় বেড়া দেওয়ার কাজ চলছে। যে সমস্ত এলাকায় বেড়া দেওয়ার কাজ চলছে তা দ্রুত শেষ করার জন্য মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন।


মুখ্যমন্ত্রী স্বনির্ভর পরিবার যোজনায় উদ্যান পালন ও ভূমি সংরক্ষণ দপ্তর, মৎস্য দপ্তর, প্রাণী সম্পদ বিকাশ দপ্তর, বন ইত্যাদি দপ্তর যে সমস্ত সহায়তা প্রদান করছে মুখ্যসচিব সেই বিষয়ে খোজ খবর নেন। বৈঠকে স্বাস্থ্য দপ্তরের প্রধান সচিব জে কে সিনহা, রাজস্ব দপ্তরের সচিব তনুশ্রী দেববর্মা, গ্রামোন্নয়ন ও শিক্ষা দপ্তরের সচিব সৌমা গুপ্তা, জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন অধিকর্তা ডা. সিদ্ধার্থ জয়সওয়াল, জেলাশাসক ও সমাহর্তা বিশ্বশ্রী বি, পুলিশ সুপার কৃষ্ণেন্দু চক্রবর্তী এবং বিভিন্ন দপ্তরের আধিকারিকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *