BRAKING NEWS

আগামী ৪ অক্টোবর রাজ্যসভার ভোট, রয়েছে পশ্চিমবঙ্গের একটি আসনেও

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (হি.স) : আগামী ৪ অক্টোবর দেশজুড়ে মোট ছটি আসনে রাজ্যসভার ভোট অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী হওয়ার কারণে রাজ্যসভা থেকে ইস্তফা দিয়েছিলেন মানস ভুঁইঞা। তাঁর ছেড়ে যাওয়া আসনে ওইদিনই ভোট হবে বলে ঘোষণা করল নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৪ অক্টোবর হবে এই ভোট। বাংলা-সহ অসম, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের একটি করে ও তামিলনাড়ুর দুটি রাজ্যসভার আসনে ভোটগ্রহণ হবে। আগামী ১৫ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপর্ব চলবে ১৫-২২ সেপ্টেম্বর। স্ক্রুটিনির দিন ধার্য হয়েছে ২৩ সেপ্টেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর। ৪ অক্টোবর সকাল ন’টা থেকে বিকেল চারটে পর্যন্ত ভোটগ্রহণ হবে বলে জানানো হয়েছে। ওইদিনই হবে গণনা। রাজ্যসভার ভোটের যাবতীয় কাজ ৬ অক্টোবরের মধ্যে শেষ করতে বলা হয়েছে।


তৃণমূল কংগ্রেস মানসবাবুর আসনে কাকে প্রার্থী করবেন দিদি। দীনেশ ত্রিবেদীর ফাঁকা হওয়া আসনে প্রথমে শোনা গিয়েছিল তৃণমূলে যোগ দেওয়া বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু দেখা গিয়েছিল সমস্ত জল্পনা জলে দিয়ে মমতা ওই আসনে প্রার্থী করেছেন প্রাক্তন আমলা জহর সরকারকে। ২০১৬ সালের ভোটের পরেই কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দিয়েছিলেন মানস ভুঁইঞা। তারপর মানসবাবুকে বিধায়ক পদ থেকে পদত্যাগ করিয়ে রাজ্যসভায় পাঠান দিদি। সবং বিধানসভার উপনির্বাচনে প্রার্থী করা হয় মানসবাবুর স্ত্রী গীতা ভুঁইঞাকে। একুশের ভোটে ফের মানসবাবুকে বিধানসভায় প্রার্থী করে তৃণমূল। তিনি এখন রাজ্যের জলসম্পদ মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *