BRAKING NEWS

‘National Teachers Award 2021’ : রাষ্ট্রপতি ৪৪ জন শিক্ষক সম্মানিত ‘জাতীয় শিক্ষক পুরস্কার ২০২১’ -এ

নয়াদিল্লি, ৫ সেপ্টেম্বর (হি.স) : রবিার শিক্ষক দিবসে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৪৪ জন শিক্ষককে ‘জাতীয় শিক্ষক পুরস্কার ২০২১’ সম্মানিত করলেন। এদিন রাষ্ট্রপতি ভবনে এক ভার্চুয়ালি অনুষ্ঠানে তিনি বলেন, শিক্ষার্থীদের সহজাত প্রতিভা একত্রিত করার প্রাথমিক দায়িত্ব শিক্ষকদের। একজন ভালো শিক্ষক একজন ব্যক্তিত্ব, সমাজ এবং জাতির গঠন করতে পারেন। ভার্চুয়াল মাধ্যমে ‘জাতীয় শিক্ষক পুরস্কার ২০২১ পুরস্কার প্রদানের পর এদিন শিক্ষক দিবস উপলক্ষে তিনি সারা দেশে ৪৪ জন শিক্ষকদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন।

রাষ্ট্রপতির হাতে সম্মানিতদের মধ্যে রয়েছেন রাজধানী দিল্লির দ্বারকার বালভারতী পাবলিক স্কুলের অধ্যক্ষ সুরুচি গান্ধী এবং রাজকিয়া প্রতিভা বিকাশ বিদ্যালয় রোহিণীর ভাইস প্রিন্সিপাল বিপিন কুমার। করোনা মহামারীর কারণে এই দ্বিতীয়বার ভার্চুয়াল মাধ্যমে জাতীয় শিক্ষক পুরস্কার দেওয়া হল। ৪৪ জন শিক্ষকের মধ্যে ১০ জন শিক্ষিকার অন্তর্ভুক্তিতে বিশেষ আনন্দ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, শিক্ষিকা হিসেবে মহিলাদের ভূমিকা সবসময়ই প্রভাবশালী।
শিক্ষক দিবসের শুভেচ্ছা জানাতে দেখা যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকেও। পাশাপাশি দেশ গঠনের জন্য শিক্ষকদের একাধিক পরামর্শ দিয়ে টুইটারে তিনি লেখেন, “শিক্ষকদের দায়িত্ব তাদের ছাত্রদের মধ্যে পড়াশোনার প্রতি আগ্রহ জাগানো। সংবেদনশীল শিক্ষকরা তাদের আচরণ এবং শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীদের ভবিষ্যত্‍ গঠন করতে পারেন। আমাদের শিক্ষাব্যবস্থা এমন হওয়া উচিত যাতে শিক্ষার্থীদের সাংবিধানিক মূল্যবোধ এবং নাগরিকদের মৌলিক কর্তব্যের প্রতি আনুগত্য জাগিয়ে তুলতে হবে, দেশের প্রতি ভালোবাসার অনুভূতি জোরদার করতে হবে এবং পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে তাদের ভূমিকা সম্পর্কে সচেতন করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *