BRAKING NEWS

শক্তির উত্‍পাদনে স্বনির্ভর হবে ভারত, জলবায়ু শীর্ষ সম্মেলনে জানালেন মুকেশ অম্বানি

মুম্বই, ৩ সেপ্টেম্বর (হি.স) : শক্তির উত্‍পাদনে স্বনির্ভর হয়ে উঠবে ভারত। আন্তর্জাতিক জলবায়ু শীর্ষ সম্মেলনে এমনই দাবি করলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও এমডি মুকেশ অম্বানি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, পরিবেশবান্ধব শক্তির উত্‍পাদন বৃদ্ধিতে আরও বেশি করে জোর দেওয়া উচিত।

পরিবেশবান্ধব শক্তির উত্‍পাদনে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করেছে রিলায়েন্স। এরপরই ক্লিন এনার্জি ক্ষেত্রে আরও বেশি করে জোর দেওয়ার গুরুত্ব তুলে ধরলেন মুকেশ অম্বানি। তিনি বলেন, ‘শক্তির উত্‍পাদনের ক্ষেত্রে ভারত স্বনির্ভর হয়ে ওঠার লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলবে। জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বের কাছেই উদ্বেগের বিষয়। পরিবেশবান্ধব শক্তির উত্‍পাদনে আমাদের আরও বেশি করে জোর দিতে হবে।’


অম্বানি আরও বলেন, ‘জীব ভষ্মের উত্‍স থেকে তৈরি হওয়া শক্তির উপর নির্ভরতা কাটিয়ে পুনর্ব্যবহার যোগ্য শক্তির উত্‍পাদনে আত্ম নির্ভর হতে ভারত প্রতিজ্ঞাবদ্ধ। জলবায়ু রক্ষার স্বার্থে গোটা বিশ্ব যে লক্ষ্যে এগোচ্ছে, তাতে পূর্ণ অবদান রাখবে ভারত। ‘ একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবী যে বিপদের মুখে দাঁড়িয়ে এবং মানুষের জীবনে যে নেতিবাচক প্রভাব পড়ছে, তাও তুলে ধরেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান। মুকেশ অম্বানি মনে করিয়ে দেন, শুধু কার্বন নির্গমণ কমালেই চলবে না, বরং দ্রুততার সঙ্গে পরিবেশবান্ধব এবং পুনর্ব্যবহারযোগ্য শক্তির উত্‍পাদনের পরিমাণ বৃ্দ্ধির উপরে নজর দিতে হবে।

উল্লেখ্য, রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভাতেই সংস্থার তরফে পরিবেশবান্ধব শক্তির উত্‍পাদনের সঙ্গে যুক্ত ব্যবসায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা জানানো হয়েছিল। মূলত সৌর শক্তি এবং পরিবেশবান্ধব হাইড্রোজেন উত্‍পাদনে বিপুল বিনিয়োগকেই পাখির চোখ করেছে সংস্থা। সৌর শক্তি কেন্দ্রিক, স্টোরেজ ব্যাটারি, গ্রিন হাইড্রোজেন এবং ফুয়েল সেল ব্যাটারি উত্‍পাদন কেন্দ্রিক চারটি বৃহত্‍ কারখানা তৈরির পরিকল্পনা রয়েছে সংস্থার। এর ফলে হাইড্রোজেনের সাহায্যে মোবাইল ব্যবহারও সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *