BRAKING NEWS

নাটকীয় মোড় নাগাল্যান্ডে, সব ঠিক থাকলে পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন সাংসদ রিও

ডিমাপুর (নাগাল্যান্ড), ১৯ ফেব্রুয়ারি, (হি.স.) : নাটকীয় মোড় নিয়েছে নাগাল্যান্ডের রাজনীতি। সবকিছু ঠিকঠাক থাকলে আজ রবিবার বিকেলেই প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ (লোকসভা) নেইফিউ রিওর ওপর সংটকমোচনের দায়িত্ব চলে আসতে পারে। সেই হিসেবে বর্তমান মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াঙের স্থলাভিষিক্ত হতে চলেছেন রিও।
নাগাল্যান্ড ট্রাইব অ্যাকশন কমিটির উদ্যোগে জয়েন্ট অ্যাকশন কমিটি আহূত “জনগণের আন্দোলন”-এর জেরে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াঙের পদত্যাগের সর্বশেষ চিত্রনাট্য হিসেবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর কাঁধে ফের রাজ্য শাসনের দায় চলে আসছে। গতকাল শনিবার অসমের কাজিরঙায় এক অভিজাত রিসোর্টে ৬০ আসনের নাগাল্যান্ড বিধানসভার ৪৯ বিধায়ক এক বৈঠকে বসেন। ওই বৈঠকে তাঁরা তাঁদের নেতা হিসেবে নেইফিউকে চয়ন করেছেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ বিকেলে তাঁরা রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী তথা টিআর জেলিয়াঙের স্থলাভিষিক্ত করবেন সাংসদ নেইফিউ রিওকে। এখন পর্যন্ত খবর এমনই।
বিসংবাদী বিধায়কদের এক সূত্রে বেঁধে রাজ্যের হাল ধরতে প্রাক্তন মুখ্যমন্ত্রী নেইফিউ রিওকে, নতুবা তাঁর দল নাগাল্যান্ড পিপলস ফ্রন্ট (এনপিএফ)-এর সভাপতি ড. শুরহোজেলি লেইজেৎসু্কে সেই দায়িত্ব দেওয়ার ব্যাপারে কথাবার্তা হচ্ছিল। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বও তা-ই চাইছিল। কিন্তু আচমকা নাটকীয়ভাবে ৪৯ বিধায়ক (এনপিএফ-এর ৩৩) শুরহোজেলি লেইজেৎসু্র বদলে দক্ষ প্রশাসক হিসেবে নেইফিউকেই মুখ্যমন্ত্রী হিসেব জোরদার দাবি করে বসেন। তাঁদের পিছন থেকে ইন্ধন জোগাচ্ছে নাগাল্যান্ড ট্রাইব অ্যাকশন কমিটি তথা জয়েন্ট অ্যাকশন কমিটি।
এদিকে নতুন দিল্লি থেকে আজই রাজ্যে ফিরেছেন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াং। শুক্রবার দিল্লিতে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং সাংসদ নেইফিউ রিওর সঙ্গে দেখা করে রাজ্যের চলমান রাজনৈতিক অচলবস্থা সম্পর্কে কথা বলেছেন। তিনিও নিজে এনপিএফ-এর সভাপতি ৮১ বছর বয়সি ড. শুরহোজেলি লেইজেৎসু্র বদলে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে নেইফিউকে দায়িত্ব নিতে অনুরোধ জানিয়ে্ছেন বলে সূত্রের খবর।
উল্লেখ্য, মুখ্যমন্ত্রী জেলিয়াংকে পদত্যাগে বাধ্য করতে এবং নয়া দলপতি নিয়ে আলোচনা করতে অসমের কাজিরঙার একটি রিসোর্টে গতকাল শনিবার এক রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়েছিলেন রাজ্যের ৪৯ বিধায়ক। এঁরা সকলেই নেইফিউয়ের নামে সিলমোহর দিয়ে তাঁকে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে দাবি করেছেন।
প্রসঙ্গত এনপিপি কেন্দ্রের এনডিএ-র শরিক। রাজ্যের তদানীন্তন মুখ্যমন্ত্রী নেইফিউ রিও এনডিএ-র আগ্রহে ২০১৪ সালে সাংসদ নির্বাচিত হয়ে দিল্লি চলে যান। এর পর বর্তমান মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াং ওই সালের ২৪ মে রাজপাটে বসেন। কিন্তু সাম্প্রতিককালে মহিলার জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ সংক্রান্ত ঘটনাকে কেন্দ্র করে রাজ্যের রাজনৈতিক পরিমণ্ডল উষ্ণ হয়ে ওঠেছে।
ঘটনার সূত্রপাত নাগা জাতির পরম্পরাকে উপেক্ষা করে পুর নির্বাচনে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণকে কেন্দ্র করে। আসন সংরক্ষণের বিরুদ্ধাচরণ করে নাগা ট্রাইব অ্যাকশন কাউন্সিল (এনটিএসি) গত প্রায় পনেরো দিন ধরে গণ-আন্দোলন চালিয় যাচ্ছে। আন্দোলনের কাছে মাথা নত করে টিআর জেলিয়াংকে সরিয়ে এনপিএফ-এর সভাপতি ড. শুরহোজেলি লেইজেৎসু্কে পরবর্তী মুখ্যমন্ত্রী করা হবে বলে শুক্রবার রাতে ঘোষণা করে দল। কেন না, আন্দোলনকারী এনটিএসি এবং জয়েন্ট কো-অর্ডিন্যাশন কমিটি শুক্রবারই পদত্যাগের শেষ দিন ধার্য করে সময়সীমা বেঁধে দিয়েছিল। তারা রাজ্যের অন্যান্য জনগোষ্ঠীয় বিধায়কদেরও জেলিয়াঙের ওপর থেকে তাঁদের সমর্থন প্রত্যাহার করতে কড়া বার্তা দিয়েছিল।
এমন জটিল পরিস্থিতিতে গত এক বছর আগে গঠিত এনপিএফ জোট সরকার ভেঙে যাবে আশঙ্কায় শেষ পর্যন্ত জেলিয়াংকে সরানোর সিদ্ধান্ত নেয় দল। সেই সিদ্ধান্ত অনুযায়ী রাজ্যসভার সদস্য কে জি কন্যাকের উপস্থিতিতে অনুষ্ঠিত বৈঠকে ৪৯ বিধায়কের ৪২ জন বিধায়ক ৮১ বছর বয়সি ড. শুইজেলিকে বিধানসভায় তাঁদের নেতা হিসেবে সমর্থন করে এক প্রস্তাবও গ্রহণ করেন।
এদিকে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবগত করেছেন রাজ্যপাল পদ্মনাভ বালকৃষ্ণ আচার্য। রাজ্যে রাষ্ট্রপতি শাসনের কোনও সম্ভাবনার কথা নস্যাৎ করে দিয়েছেন।
নতুন দিল্লি সূত্রের এক খবরে জানা গেছে, বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রামমাধব ও সাংসদ তথা নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী নেইফিউ রিওর মধ্যে ঘন ঘন রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হচ্ছে। গত কয়েকদিন ধরে তাঁরা ম্যারাথন বৈঠক করছেন। আজও ফোনে কথা বলেছেন। যোগাযাগ চলছে নর্থইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (নেডা)-র আহ্বায়ক তথা অসমের প্রভাবশালী মন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মার সঙ্গেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *