BRAKING NEWS

ত্রিপুরায় জেলে বন্দী আসামী এবং বিচারাধীন আসামীর দেহে এইডস-র জীবাণুর খোঁজে জনস্বার্থ মামলা, নোটিশ জারি উচ্চ আদালতের

আগরতলা, ১৯ অক্টোবর (হি. স.) : ত্রিপুরায় জেলে বন্দী আসামী এবং বিচারাধীন আসামীর দেহে এইডস-র জীবাণুর খোঁজে হাইকোর্ট নোটিশ জারি করেছে। আদৌ তারা ওই মারণ ভাইরাসে আক্রান্ত কিনা, তার সঠিক পর্যবেক্ষণ হোক চাইছে উচ্চ আদালত। তাই, আদালত সুয়োমুটো জনস্বার্থ মামলায় আগামী ৯ নভেম্বরের মধ্যে এ-সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ জারি করেছে। ত্রিপুরা সরকার, কেন্দ্রীয় সরকার, আইজি কারা এবং কারা দফতরের সচিবকে ওই সময়ের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। পরবর্তী শুনানির দিন ১২ নভেম্বর ধার্য্য করা হয়েছে।
সম্প্রতি অসমে দুই জেলে কয়েদীদের দেহে এইডস-র সংক্রমণ মিলেছে। এই খবর নিশ্চিতভাবে বিভিন্ন মহলে দারুন প্রভাব ফেলেছে। ফলে, জেলে বন্দী কয়েদীদের নিরাপত্তার প্রশ্নে এইচআইভি সংক্রমিতদের খুঁজে বের করা খুবই প্রয়োজনীয়। ধারণা করা হচ্ছে, অসমের ঘটনায় ত্রিপুরায় জেলে বন্দী কয়েদীদের স্বাস্থ্যের খোজ নেওয়া জরুরি বলে মনে করেছে উচ্চ আদালত।
এ-সংক্রান্ত জনস্বার্থ মামলায় ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি ইন্দ্রজিত মোহান্তি এবং বিচারপতি শুভাশীষ তলাপাত্রের ডিভিশন বেঞ্চ ত্রিপুরা সরকার ও কেন্দ্রীয় সরকারকে সুনির্দিষ্ট কিছু নির্দেশ দিয়েছে। আদালত সাম্প্রতিক আদেশে বলেছে, ত্রিপুরায় জেলে বন্দী আসামী এবং বিচারাধীন আসামীদের মধ্যে এইচআইভি সংক্রমিতের খোজে এইডস কন্ট্রোল সোসাইটিকে সাথে নিয়ে ত্রিপুরা সরকার এবং কেন্দ্রীয় সরকার বিস্তারিত পর্যবেক্ষণ করুক। এক্ষেত্রে কোন কয়েদীর দেহে ওই মারণ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেলে তার প্রয়োজনীয় চিকিত্সার ব্যবস্থা করতে হবে। তবে, এমন ঘটনায় মহামারীর পরিস্থিতি এড়ানোর ব্যবস্থা ত্রিপুরা সরকারকে নিশ্চিত করতে হবে। আদালতের সাফ নির্দেশ, ওই ব্যক্তির প্রয়োজনীয় চিকিত্সা কাল বিলম্ব দেরি না করে ব্যবস্থা করতে হবে। এ-সংক্রান্ত রিপোর্ট আগামী ৯ নভেম্বরের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।
ওই জনস্বার্থ মামলায় আদালত বান্ধব আইনজীবী নিযুক্ত হয়েছেন পারমিতা ধর। বিবাদীপক্ষের সকলকে রিপোর্টের প্রতিলিপি তাঁকে দেওয়ার জন্যও নির্দেশ দিয়েছে আদালত। তবে, ওই রিপোর্টের সম্পুর্ন গোপনীয়তা বজায় রাখতে হবে। আদালতের আরো নির্দেশ, ত্রিপুরা সরকার আদালত বান্ধব আইনজীবীকে বিভিন্ন জেল পরিদর্শনের অনুমতি দিতে হবে। এক্ষেত্রে যাবতীয় সমস্ত সুবিধাও প্রদান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *