BRAKING NEWS

কৃষি আইনের বর্ষপূর্তিতে ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালন, দিল্লির সীমানা বন্ধ করল প্রশাসন

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (হি.স) : বিতর্কিত কৃষি আইনের বর্ষপূর্তি উপলক্ষে আজ শুক্রবার ‘ব্ল্যাক ফ্রাইডে’ পালনের পরিকল্পনা নিল শিরোমণি অকালি দল। যার জেরে রাজধানী দিল্লির সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। এদিন দিল্লির ট্র্যাফিক পুলিশের তরফে সতর্কতা জারি করে বলা হয়েছে, কৃষক বিক্ষোভ রুখতে দিল্লি সীমান্তের দুই প্রান্তের রাস্তায় ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের বিরোধিতা করে অকালি দলের তরফে টুইট করে লেখা হয়েছে, ”কৃষক ও অকালি দলের কর্মীদের সংখ্যা দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা দেখে অন্ধকার স্বৈরাচারী সময়ের কথা মনে পড়ে যায়।” আন্দোলনকারীদের আরও দাবি, সীমান্ত বন্ধ করে রাখার পাশাপাশি পঞ্জাব থেকে আসা কোনও গাড়িকেই দিল্লিতে ঢুকতে দেওয়া হচ্ছে না। সেই সঙ্গে পঞ্জাবিদেরও জানিয়ে দেওয়া হয়েছে, তাদের ঢুকতে দেওয়া হবে না। তাদের ‘শান্তিপূর্ণ’ আন্দোলনকে এভাবে দমিয়ে রাখার চেষ্টার বিরোধিতা করে ক্ষোভ উগরে দিতে দেখা যাচ্ছে অকালি দলের কর্মীদের।

উল্লেখ্য, ঠিক এক বছর আগে, ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর কৃষি বিল, ২০২০ পাশ হয়। তিনদিন পরে ২০ সেপ্টেম্বর সেটি রাজ্যসভাতেও পাশ হয়ে যায়। এরপরই শুরু হয় প্রতিবাদ। সেই উপলক্ষে শুক্রবার সকালে গুরুদ্বার রাকিবগঞ্জ সাহিব থেকে সংসদ পর্যন্ত বিরোধী মিছিল বের করার পরিকল্পনা নিয়েছেন আন্দোলনকারীরা। তবে সেই মিছিলে যে শান্তিপূর্ণ ভাবে কৃষি আইনের প্রতিবাদ করা হবে, তা জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *