BRAKING NEWS

নিট পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (হি. স.) : সর্বভারতীয় অভিন্ন মেডিকেল প্রবেশিকার (নিট-স্নাতকোত্তর) কেন্দ্র পরিবর্তনের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। করোনার কারনে যাতায়াত সংক্রান্ত বেশি বিধিনিষেধ না থাকার কারন জানিয়েই বৃহস্পতিবার এই আবেদন খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত ।

বৃহস্পতিবার বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের তিন সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, দেশে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হয়েছে। যাতায়াত সংক্রান্ত বেশি বিধিনিষেধ নেই। তাই কেন্দ্র পরিবর্তনের প্রয়োজন নেই । সেইসঙ্গে যতদিন না কেন্দ্র পরিবর্তনের সুযোগ দেওয়া হচ্ছে না, ততদিন পরীক্ষা স্থগিত রাখার যে আর্জি জানানো হয়েছিল, তাও খারিজ হয়ে গিয়েছে।

এমনিতে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে সর্বভারতীয় স্তরের সমস্ত মেডিকেল এবং ডেন্টাল কোর্সে ওবিসিদের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ থাকছে। আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকছে ১০ শতাংশ আসন। সেই নয়া নিয়ম অনুযায়ী, যে পড়ুয়ারা ইতিমধ্যে আবেদন করেছেন, তাঁরা আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের ক্যাটেগরি যোগ করতে পারবেন।

এর আগে পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ করে সোমবার নিজের রায়ে দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে যে নিট পরীক্ষা দেবে প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী, তাই মাত্র কয়েকজন পড়ুয়ার আবেদন মেনে এই পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়।

উল্লেখ্য, গত ১ আগস্ট থেকে নিট স্নাতকস্তরের পরীক্ষা শুরুর কথা থাকলেও বিভিন্ন সমস্যার কথা মাথায় রেখে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। সেসময় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক জানায়, ১২ সেপ্টেম্বর থেকে শুরু হবে চলতি বছরের নিট স্নাতকস্তরের পরীক্ষা। মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিক এবং রাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর ওই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কিন্তু গোড়া থেকেই তা নিয়ে সমস্যা দেখা দেয়। পরীক্ষার্থীদের একাংশের দাবি, করোনা আবহে পরীক্ষা আরও পিছিয়ে দেওয়া হোক। আবার একাংশ পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের আর্জি জানান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *