BRAKING NEWS

ভোট দান প্রক্রিয়া সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে নির্বাচন কমিশনের উদ্যোগে সচেতনতা কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি, কমলপুর, ১৭ এপ্রিল: ভোট দান প্রক্রিয়া সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে নির্বাচন কমিশনের উদ্যোগে নানা সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির অঙ্গ হিসেবে বুধবার ধলাই জেলার কমলপুরে লোকসভা নির্বাচন উপলক্ষে ধলাই জেলাভিত্তিক আল্পনা অঙ্কন, রঙ্গোলি ও ম্যারাথন দৌড় হয় কমলপুরে। সকাল সাড়ে সাতটায় অনুষ্ঠান শুরু হয় কমলপুর টাউনহল প্রাঙ্গনে।

প্রথমে বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে টুপি ও গেঞ্জি বিতরণ করা হয়।এরপর শুরু হয় ছেলেদের ও মেয়েদের মধ্যে দৌড়। ছেলেদের দৌড়ে অংশ গ্রহণ করেন ধলাই জেলা শাসক সাজু ওয়াহিদ, পুলিশ সুপার অবিনাশ রাই, কমলপুরের এস ডি এম লালরিংনেতা ডারলং, সহ আরো অনেকে।

পতাকা নেড়ে উদ্বোধন করেন পূর্ব ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা ধলাই জেলা শাসক সাজু ওয়াহিদ। এরপর শুরু হয় মেয়েদের দৌড়। দুটোই কমলপুর টাউনহলের সামনে থেকে শুরু হয়। এদিকে গতকাল রাতে টাউন হলের সামনে তথা কমলপুর আমবাসা সড়কের মধ্যে আল্পনা অঙ্কন করা হয়। আজ তার পাশেই রঙ্গোলি তথা  মেয়েরা বিভিন্ন রঙের আলপণা অঙ্কন করে। এরপর আসেন রাজ্যের মুখ্যনির্বাচনী আধিকারিক পুনীত আগরওয়াল। তিনি এসে প্রথমে একটি আল্পনা অঙ্কন করেন।

এরপর একটি চারাগাছ রোপন করেন ও এতে জল সিঞ্চন করেন। এরপর টাউন হলে শুরু হয় ভোট এ থন তথা সিস্টেমেটিক ভোটার এডুকেশন এন্ড ইলেক্টোরাল পার্টিসিপেশন অনুষ্ঠান।এককথা ভোটারদের উৎসাহিত করতেই এই অনুষ্ঠান।

সেখানে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক পুনীত আগরওয়াল, ছিলেন রিটার্নিং অফিসার তথা ধলাই জেলা শাসক ও সমাহরতা সাজু ওয়াহিদ, জেলা পুলিশ সুপার অবিনাশ রাই, ডেপুটি জেলা নির্বাচনী আধিকারিক বিবেক এইচ. বি। এরপর সেখানে মেরাথন দৌড় ও রঙ্গোলি অঙ্কন -এ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপস্থিত অথিতিরা। এরপর স্বাগত ভাষণ দেন পূর্ব ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার সাজু ওয়াহিদ।

তিনি বলেন পূর্ব ত্রিপুরা লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৩ লক্ষ ৯৬ হাজার ৭৬১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭ লক্ষ ২ হাজার ৫১১জন। আর মহিলা ভোটার ৬ লক্ষ ৯৪ হাজার ২৩৭ জন। যার মধ্যে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১৩ জন।এরপর কমলপুর ‘র এস ডি এম সবাইকে ভোটের শপথ বাক্য পাঠ করান। এরপর বক্তব্য রাখেন রাজ্যের মুখ্য নির্বাচনী অধিকারীক পুনীত আগরওয়াল। শ্রী আগরওয়াল ভোট সংক্রান্ত বিষয়ে বক্তব্য রাখেন। উৎসবের মেজাজে ও নির্ভয়ে তিনি ভোটারদের ভোটদান করার আহ্বান জানান। এরপর শ্রী আগরওয়াল ফুলছড়ি বাজার সংলগ্ন কমলপুর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে স্ট্রংরুম ও কাউন্টিং হল পরিদর্শন করেন ও কয়েকটি বুথ কেন্দ্র ও মানিকভাণ্ডারে বয়স্কদের বাড়ি বাড়ি গিয়ে ভোট সংগ্রহের কাজ পরিদর্শন করে যান। তবে ভোটকে কেন্দ্র করে আজকের অনুষ্ঠান বেশ সাড়া জাগায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *