BRAKING NEWS

Assam:ডিমা হাসাওয়ের বরখাস্ত চিকিৎসক সহ নয় স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে তদন্ত-রিপোর্ট মঙ্গলবার, অপরাধ প্রমাণিত হলে কড়া শাস্তি, জানান স্যামুয়েল

হাফলং (অসম), ১১ জুলাই (হি.স.) : ডিমা হাসাও জেলার মাইবাং মহকুমার অন্তর্গত খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক জেসি এন সুনতাক সহ মোট নয়জন বরখাস্ত স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে শুরু হয়েছে বিভাগীয় তদন্ত। জেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের পক্ষ থেকে আজ সোমবার এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে এ কথা জানিয়েছেন উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের অধীনস্থ স্বাস্থ্য বিভাগের কার্যনির্বাহী সদস্য স্যামুয়েল সাংসন।

আজ স্বাস্থ্য বিভাগের যুগ্ম-অধিকর্তার কার্যালয়ে পার্বত্য পরিষদের কার্যনির্বাহী সদস্য স্যামুয়েল সাংসন যুগ্ম-অধিকর্তা ডা. কল্পনা কেম্প্রাইকে পাশে বসিয়ে বলেন, কর্তব্যে গাফিলাতির অভিযোগে খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের এক চিকিৎসক, দুই ফার্মাসিস্ট, দুজন জিএনএম, দুজন এএনএম এবং দুজন স্বাস্থ্যকর্মীকে গতকাল রবিবার চাকরি থেকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে। নয়জনের বিরুদ্ধে শুরু হয়েছে বিভাগীয় তদন্ত। তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের প্রধানসচিব টিটি দাওলাগাপু, স্বাস্থ্য বিভাগের ডেপুটি সেক্রেটারি রেবেকা সাংসন, স্বাস্থ্য বিভাগের যুগ্ম-অধিকর্তা ডা. কল্পনা কেম্প্রাই ও মাইবাং এবং লাংটিং স্বাস্থ্য ব্লকের দায়িত্বপ্রাপ্ত ডা. রশ্মি হোজাইকে।

তিনি জানান, তদন্ত কমিটি রবিবার খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে বিভিন্ন জনের সাক্ষ্য গ্রহণ করেছে। দীর্ঘদিন থেকেই এঁদের বিরুদ্ধে অভিযোগ ছিল, খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এঁরা অনুপস্থিত থাকেন। সাংবাদিক সম্মেলনে স্যামুয়েল সাংসন বলেন, রবিবার সাড়ে দশটা নাগাদ প্রিসাডিমিক গ্রামের রঞ্জিতা সেংইয়ং নামের এক অন্তঃসত্ত্বা মহিলাকে তাঁর স্বামী খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যান। সে সময় ওই মহিলা প্রসব বেদনায় কাঁতরাচ্ছিলেন। কিন্তু তাঁরা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে দেখেন তালা ঝুলছে, নেই কোনও স্বাস্থ্যকর্মী। তার মধ্যেই ওই অন্তঃসত্ত্বা মহিলার অবস্থা সঙ্গীন হয়ে ওঠে। স্বাস্থ্য কেন্দ্রের বারান্দায় তাঁর ব্লিডিং শুরু হয়। এক সময় খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের বারান্দায় একটি পুত্র সন্তানের জন্ম দেন মহিলাটি।

ওই ঘটনার খবর পেয়েই উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গারলোসা তাঁকে (নিজের নির্বাচন কেন্দ্র দিগের কুকিতে অবস্থিত স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত কার্যনির্বাহী সদস্য স্যামুয়েল সাংসন) বিষয়টি দেখার কথা বলেন। ঘণ্টা-খানেকের মধ্যে তিনি (বক্তা স্যামুয়েল সাংসন) খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে উপস্থিত হয়ে বিষয়টি জেনে তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য বিভাগের যুগ্ম-অধিকর্তা ডা. কল্পনা কেম্প্রাইকে ওই স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এর পর গতকাল রবিবার ছুটির দিন থাকার পরও স্বাস্থ্য যুগ্ম-অধিকর্তা ওই নয় স্বাস্থ্যকর্মীকে সাময়িকভাবে চাকরি থেকে বরখাস্ত করে এঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। রবিবারই ওই তদন্ত কমিটি খেপ্রে গিয়ে তদন্ত শুরু করেছে।

স্যামুয়েল বলেন, আজ সোমবার সন্ধ্যা কিংবা আগামীকালের মধ্যেই এই তদন্ত কমিটি তাদের রিপোর্ট দাখিল করবে। ওই রিপোর্টের ওপর ভিত্তি করে অভিযুক্তদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ডিমা হাসাও জেলায় ৪০টি চিকিৎসকের পদ খালি রয়েছে। তবে এমবিবিএস পাশ করে রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের অধীনে চিকিৎসককে গ্রামীণ এলাকায় এক বছর কাজ করতে হয়। খেপ্রে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক জেসি এন সনতাক এক বছরের জন্য সেখানে কর্মরত রয়েছেন। তবে এ ধরনের চরম গাফিলাতি কোনও অবস্থায় বরদাস্ত করা হবে না বলে জানিয়ে স্যামুয়েল সাংসন বলেন, ডিমা হাসাও জেলায় যে ৪০টি চিকিৎসকের পদ খালি পড়ে আছে, ওই পদগুলিতে আপাতত ঠিকাভিত্তিক চিকিৎসক নিয়োগ করার কথা চিন্তা-ভাবনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *