BRAKING NEWS

বিদ্যুৎ ক্ষেত্রে ২,১২৯ কোটি, পুলিশ বিভাগকে ১২০ কোটি টাকা সহ আরও সিদ্ধান্তে অনুমোদন অসম মন্ত্রিসভার

গুয়াহাটি, ১৯ অক্টোবর (হি.স.) : অসমে নতুন থানা, পুলিশ ফাঁড়ি নিৰ্মাণ ও সংস্কারের জন্য ১২০ কোটি টাকা, অঙ্গনওয়াড়ি কেন্দ্ৰ ও প্ৰাথমিক বিদ্যালয়গুলোতে বিদ্যুৎ সংযোগের জন্য ১৬১ কোটি টাকা এবং বিদ্যুৎ দফতরের তিনটি সেক্টরে ২,১২৯ কোটি টাকার অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আজ মঙ্গলবার মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মার পৌরোহিত্যে রাজ্য মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এছাড়া আরও কয়েকটি সিদ্ধান্তে সিলমোহর পড়েছে।

কইনাধরায় সরকারি অতিথিশালায় অনুষ্ঠিত আজকের ক্যাবিনেট বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, খাদ্য ও অসামরিক সরবরাহ বিভাগের অধীনে যে সকল সুলভমূল্যের দোকান আছে এবং যে সব দোকানে ৫০ বা তার চেয়ে কম রেশনকাৰ্ডভুক্ত পরিবার আছে সেগুলোকে অন্য সূলভমূল্যের দোকানের সঙ্গে শামিল করা হবে। তবে যে সকল সুলভমূল্যের দোকান বিধবা বা বিশেষ সক্ষম (দিব্যাঙ্গ) ব্যক্তিরা চালান, সেগুলোর ক্ষেত্রে এই নয়া বিধি বলবৎ হবে না।


বৈঠক শেষে জনতা ভবনে ক্যাবিনেট ব্ৰিফিঙে স্বাস্থ্যমন্ত্ৰী কেশব মহন্ত আরও জানান, শ্ৰম আয়ুক্তের নির্দেশিকা অনুযায়ী শ্ৰমিকদের সুরক্ষা, কাজ করার পরিবেশ ইত্যাদি সব দিক অন্তর্ভুক্ত করে কেন্দ্ৰীয় সরকারের রিপোর্ট অসম সরকার গ্ৰহণ করেছে। সে অনুযায়ী পরবৰ্তী পৰ্যায়ে তা রূপায়ণের কাজ চলবে।


মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্তবলির নির্যাস দিতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী মহন্ত আরও জানান, নতুন থানা ও পুলিশ ফাঁড়ি নির্মাণ এবং পুরনো থানা ও ফাঁড়ি সংস্কারের জন্য ১২০ কোটি টাকার অনুমোদন মিলেছে ক্যাবিনেটের।


তিনি জানান, এছাড়া বিদ্যুৎ দফতরের তিনটি সেক্টরে ২,১২৯ কোটি টাকার অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা৷ ২,১২৯ কোটি টাকার মধ্যে ২৫০ কোটি টাকা দিয়ে ক্ৰয় করা হবে ৯,০০০টি নতুন ট্ৰ্যান্সফৰ্মার, মেরামত করা হবে ৪,৫০০টি ট্ৰ্যান্সফৰ্মার এবং স্থাপন করা হবে নতুন ৭০টি উপকেন্দ্ৰ৷ তাছাড়া ১,৭১৮ কোটি টাকা ব্যয় করে গ্রামাঞ্চলে নতুন করে ৪,৮০,২৪৯টি ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে৷ এছাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্ৰ এবং প্ৰাথমিক বিদ্যালয়গুলিতে বিদ্যুৎ সংযোগের জন্য ক্যাবিনেট ১৬১ কোটি টাকার অনুমোদন দিয়েছে৷ এর মধ্যে ৪৮,২৩১টি অঙ্গনওয়াড়ি কেন্দ্ৰ এবং ১৩,১২০টি প্ৰাৰ্থমিক বিদ্যালয়কে অন্তর্ভুক্ত করবে সরকার৷


বিদ্যুৎ বিভাগ সম্পর্কে আরও এক বড় সিদ্ধান্ত নিয়েছে হিমন্তবিশ্বের ক্যাবিনেট। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, স্মাৰ্ট-মিটার স্থাপন করা হবে শহরাঞ্চলের ৬,২০,১০০টি ঘরে৷ স্মাৰ্ট-মিটার সংস্থাপনের ফলে অনলাইন বিল, ঘরে না গিয়ে বিদ্যুৎ কৰ্তন বা সংযোগের ব্যবস্থা করা যাবে।


অন্যদিকে, গত ৩০ সেপ্টেম্বর ধেমাজিতে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে রাজ্যের ট্ৰাইবাল বেল্ট এবং ব্লকগুলো সম্পর্কে গৃহীত সিদ্ধান্তের সংশোধনী সম্পর্কে মন্ত্ৰী কেশব মহন্ত জানান, চিচি টেঙানি ট্ৰাইবাল বেল্টের ৮৯টি গ্রামকে অন্তর্ভুক্ত করা হয়েছে।


ক্যাবিনেট ব্রিফিঙে মন্ত্রী মহন্ত আরও জানান, সম্প্রতি খিলঞ্জিয়া এবং জনজাতীয় লোকবিশ্বাস ও সংস্কৃতি বিভাগ নামে একটি দফতর চালু করেছিলেন মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মা। অসমের খিলঞ্জিয়া (ভূমিপুত্র) মানুষজনের লোকবিশ্বাস ও সংস্কৃতিকে উজ্জীবিত করতে আজকের ক্যাবিনেটে এই বিভাগের অন্তৰ্গত একটি অধিকরণ (ডিরেক্টরেট) খোলার ব্যাপারে গৃহীত সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। খুব শীঘ্ৰই এই বিভাগের জন্য অধিকর্তা সহ নির্দিষ্ট পদে আধিকারিক-কর্মচারী নিয়োগ করা হবে।


এছাড়া, প্রায় ৫০ বছরের পুরনো প্রতিষ্ঠান সারা অসম মইনা পারিজাতের সদর কার্যালয় নির্মাণের জন্য গুয়াহাটির বেলতলা মৌজার সরুসজাই গ্রামে দেড় বিঘা জমি প্রদানের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *