BRAKING NEWS

দেবভূমি থেকে ৩৫টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঋষিকেশ, ৭ অক্টোবর (হি. স.) : উত্তরাখণ্ড সফরে গিয়ে ৩৫টি অক্সিজেন প্লান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।পিএম কেয়ার্স ফান্ডের অধীনে ৩৫টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি করা হয়েছে এই ৩৫টি অক্সিজেন প্ল্যান্ট। বৃহস্পতিবার ঋষিকেশের এইমস হাসপাতাল থেকেই ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এই অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করেন।

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাবিয়া সহ উত্তরাখণ্ডের রাজ্যপাল গুরমিত সিং এবং মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য । প্রধামন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশের মোট ১২২৪টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট তৈরিতে পিএম কেয়ার ফান্ড থেকে তহবিল সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ১১০০টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে এবং সেখান থেকে প্রতিদিন ১৭৫০ মেট্রিক টনেরও বেশি অক্সিজেন উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে। পার্বত্য, দ্বীপ অঞ্চল সহ দেশের দুর্গম অঞ্চলগুলিতেও পিএসএ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে, যাতে আগামীদিনে সঙ্কটকালে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন মজুত ও সরবরাহ করা সম্ভব হয়। এই অক্সিজেন প্ল্যান্টগুলিতে কাজ চালু রাখতে ও রক্ষণাবেক্ষণের জন্য প্রায় ৭ হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের কাছে একটি এমবেডেড ইন্টারনেট অব থিংস বা আইওটি ডিভাইসও দেওয়া থাকবে, যা তাদের প্রতি মুহূর্তের কাজ ও দক্ষতার পরিমাপ ও হিসাব রাখবে একটি নির্দিষ্ট ওয়েব পোর্টালের মাধ্যমে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “দুই দশক আগে প্রশাসক হিসেবে আমার যাত্রা শুরু হয়। ২০০১ সালে আমি মুখ্যমন্ত্রী হয়েছিলাম। পরে মানুষের সমর্থনে প্রধানমন্ত্রী হই। কিন্তু আমি কোনওদিনই স্বপ্ন দেখিনি একদিন প্রধানমন্ত্রী হব। ঋষিকেশ থেকেই আমি জনসেবায় ২১ বছরে পদার্পণ করলাম।”

এদিন মোদীর ভাষণে উঠে আসে করোনা যুদ্ধে দেশের দক্ষতার কথা। তিনি বলেন, “এত অল্প সময়ে কীভাবে এই পদক্ষেপ করা যায় তা ভারত দেখিয়ে দিয়েছে। একটি টেস্টিং ল্যাব থেকে ৩ হাজার টেস্টিং ল্যাব এবং মাস্ক ও কিট আমদানিকারী থেকে দ্রুত রফতানিকারী হয়ে উঠেছে দেশ। সেই সঙ্গে কোউইন প্ল্যাটফর্ম তৈরি করে কীভাবে বিপুল পরিমাণে টিকাকরণ করা সম্ভব সেই পথও তুলে ধরা হয়েছে।” প্রসঙ্গত, দ্বিতীয়বার করোনা আঘাত হানার পর দেশজুড়ে অক্সিজেনের সংকট তৈরি হয়েছিল। তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তা নিশ্চিত করতেই জুলাই মাসে সিদ্ধান্ত নেওয়া হয় দেশজুড়ে ১,৫০০টি অক্সিজেন প্লান্ট গড়ে তোলা হবে। সেই লক্ষ্যেই এগোচ্ছে দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *