BRAKING NEWS

ত্রিপুরায় যথাযোগ্য মর্যাদায় গান্ধীজয়ন্তী উদযাপিত

আগরতলা, ২ অক্টোবর (হি. স.) : যথাযোগ্য মর্যাদায় আজ ত্রিপুরায় গান্ধীজয়ন্তী উদযাপিত হয়েছে। সকালে আগরতলার গান্ধীঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী পালন করা হয়। সদর মহকুমা প্রশাসনের উদ্যোগে গান্ধীঘাট শহীদ বেদী প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের পর গান্ধীবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে জাতির জনকের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন তপশিলী জাতি কল্যাণমন্ত্রী ভগবান চন্দ্র দাস। এরপর গান্ধীবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপণ করেন সদর মহকুমা শাসক অসীম সাহা, অতিরিক্ত মহকুমা শাসক বিনয় ভূষণ দাস, শংকর মঠ গীতা আশ্রমের শ্রীমত বিশ্বেশ্বরানন্দ মহারাজ, ইমাম বিলাল আহমেদ, সমাজসেবী তুষার কান্তি ভট্টাচার্য ও বিভিন্ন সমাজসেবী সংগঠনের প্রতিনিধিগণ।

শ্রদ্ধাজ্ঞাপনের পর তপশিলীজাতি কল্যাণমন্ত্রী ভগবান চন্দ্র দাস সাংবাদিকদের সাথে কথা বলার সময় জানান, গান্ধীজী এমন একজন ব্যক্তিত্ব ছিলেন যিনি আমাদের কাছে চিরকাল একজন আদর্শ ব্যক্তি ও পথ নির্দেশক হয়ে থাকবেন। তিনি বলেন, গান্ধীজী স্বচ্ছ ভারত নির্মান ও গ্রাম উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। গান্ধীজীর এই স্বপ্নকে বাস্তবায়িত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরুত্ব আরোপ করেছেন। অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এছাড়া রামধুন, গীতা ও কোরান পাঠ করা হয়। এদিকে আজ সকালে তপশিলি জাতি কল্যাণ মন্ত্রী ভগবান চন্দ্র দাস সার্কিট হাউস সংলগ্ন মহাত্মা গান্ধীর মুর্ত্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর মহকুমা শাসক অসীম সাহা ও অতিরিক্ত মহকুমা শাসক বিনয় ভূষণ দাস।

তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে আজ দুপুরে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে রাজ্যভিত্তিক মহাত্মা গান্ধী জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথিগণ জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে মাল্যদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করে রাজ্যভিত্তিক সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির ভাইস চেয়ারম্যান সুভাষ দেব বলেন, কোন মনীষীর জন্মদিন পালনের স্বার্থকতা তখনই আসবে যখন সেই মনীষীর চিন্তাভাবনা ও ভাবধারা বাস্তব জীবনে প্রতিফলিত হবে। আলোচনা করতে গিয়ে তিনি বলেন, মহাত্মা গান্ধী স্বদেশী মন্ত্রে দীক্ষিত ছিলেন। দেশের সম্পদ দিয়ে দেশ গড়তে বিশ্বাসী ছিলেন তিনি। বর্তমানে কেন্দ্রীয় সরকারের আত্মনির্ভর ভারত গান্ধীজির জীবন দর্শনের সঙ্গে অনেকাংশে মিলে যায়। সোসাইটি ফর ম্যানেজমেন্ট অব কালচারাল কমপ্লেক্সের চেয়ারম্যান কমল দে জাতির জনক মহাত্মা গান্ধীর সংগ্রামী জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা রতন বিশ্বাস বলেন, আজ সারা রাজ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী পালন করা হচ্ছে। এবছর গান্ধী জয়ন্তী পালনের একটা বিশেষ তাৎপর্য রয়েছে। গান্ধী জয়ন্তী উদযাপন উপলক্ষে আজ সারা রাজ্যে গ্রাম সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যভিত্তিক সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির সদস্যা পিয়ালী ব্যানার্জি বর্ধন রায়, সোসাইটি ফর ম্যানেজমেন্ট কালচারাল কমপ্লেক্সের সদস্য রাজীব চ্যাটার্জি সহ তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিকগণ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শচীন দেববর্মণ স্মৃতি সঙ্গীত মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রী সহ এলামনির সদস্যগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *