BRAKING NEWS

জোকা-বিবাদী বাগ মেট্রো, শর্ত বেঁধে কাজ শুরুর নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ২৩ অক্টোবর (হি.স.) : সুপ্রিম নির্দেশে জট কাটল জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পের। পাশাপাশি গাছ কাটা নিয়েও বড় নির্দেশ দিল বিচারপতি বিআর গাভাই, বিচারপতি পিকে মিশ্র এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ।

শীর্ষ আদালত সাফ জানাল, কেন্দ্রের পরিবেশ মন্ত্রকের অনুমোদন ছাড়া কলকাতা মেট্রো রেলের কাজের জন্য নতুন করে গাছ কাটা যাবে না। যদিও মেট্রো সম্প্রসারণে ছাড়পত্র দিয়েছে আদালত।  বুধবার ওই মামলার শুনানিতে সলিসিটর জেনারেল (এসজি) তুষার মেহতা জানান, মামলাকারী বলছেন, মেট্রো প্রকল্পের জন্য ৮২৭টি গাছ কাটা হয়েছে। কিন্তু বাস্তবে কোনও গাছ পুরোপুরি কেটে ফেলা হয়নি। অন্যত্র প্রতিস্থাপনের জন্য উপড়ে ফেলা হয়েছে। ইতিমধ্যে ৯৪টি গাছ অন্য জায়গায় লাগানো হয়েছে।

সলিসিটর জেনারেল সুপ্রিম কোর্টে আরও বলেন, ‘‘মেট্রো কাজের জন্য নতুন করে আর গাছ কাটার প্রয়োজন নেই। কারণ, ওই জায়গায় সুড়ঙ্গের মধ্যে দিয়ে মেট্রো যাবে।’’

জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের জন্য ময়দান এলাকায় কয়েকশো গাছ কাটা হয়েছে, এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে একটি সংস্থা। কিন্তু হাই কোর্ট এ ব্যাপারে মেট্রোর কাজে হস্তক্ষেপ করেনি। তার পরই মামলাকারী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *