BRAKING NEWS

মেঘালয় গেমসে উত্তর-পূর্বাঞ্চলের বৈচিত্র্যময় সংস্কৃতি এবং সমৃদ্ধ ক্রীড়া ঐতিহ্য প্রদর্শন করবে, বলেছেন রাষ্ট্রপতি

তুরা (মেঘালয়), ১৫ জানুয়ারি (হি.স.) : মেঘালয় গেমসের প্রতিটি ইভেন্ট উত্তর-পূর্বাঞ্চলের বৈচিত্র্যময় সংস্কৃতি এবং সমৃদ্ধ ক্রীড়া ঐতিহ্য প্রদর্শন করবে। মেঘালয় গেমস ক্রীড়াবিদদের শ্রেষ্ঠত্বের জন্য উৎসাহিত করার পাশাপাশি প্রতিযোগিতার প্রচার এবং একটি প্রাণবন্ত ক্রীড়া ইকোসিস্টেম তৈরি করবে, বলেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

পূর্বনির্ধরিত সূচি অনুযায়ী মেঘালয়ের তুরায় অবস্থিত পিএ সাংমা স্টেডিয়ামে আজ সোমবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পঞ্চম মেঘালয় গেমসের উদ্বোধন করে বক্তব্য পেশ করছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী। ভারতের রাষ্ট্রপতির উপস্থিতিতে পিএ সাংমা স্টেডিয়াম আজ এক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়েছে বলে মনে করেন মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। অনুষ্ঠানে রাজ্যপাল ফাগু চৌহান, মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা সহ বিশিষ্ট ব্যক্তিবৰ্গ উপস্থিত ছিলেন।

উপস্থিত ক্রীড়াবিদ, যুবক-যুবতী এবং অন্যান্য পদাধিকারী ও ব্যক্তিবর্গকে সম্বোধন করে রাষ্ট্রপতি মুর্মু এই অঞ্চলের শক্তিশালী ক্রীড়া সংস্কৃতির বর্ণনা করেন। তিনি ক্রীড়া উন্নয়নে উত্তরপূর্ব ভারতের বিদ্যমান সম্ভাবনার কথাও তুলে ধরেছেন তাঁর বক্তব্যে। তিনি উপজাতি অধ্যষিত অঞ্চলের প্রতিভাকে উদ্ঘাটন করতে জরুরি হিসেবে পদক্ষেপ গ্রহণের উপর জোর দিয়েছেন। তাঁদের পেশাদারি খেলাধুলায় উৎসাহিত করেছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি দ্ৰৌপদী মুর্মু খেলাধুলায় উত্তর-পূর্বাঞ্চলের যুবতী-মহিলাদের অংশগ্রহণের জন্য তাঁদের ভূয়সী প্রশংসা করে এই অঞ্চলে অ্যাডভেঞ্চার স্পোর্টস এবং পর্যটনের প্রয়োজনীয় সম্ভাবনার ওপর জোর দিয়েছেন। অলিম্পিক এবং কমনওয়েলথ গেমসের মতো মর্যাদাপূর্ণ টুর্নামেন্টে ভারতের আন্তর্জাতিক অবস্থানে উত্তরপূর্বীয় ক্রীড়াবিদদের উল্লেখযোগ্য অবদান প্ৰসঙ্গে বক্তব্য পেশ করেছেন রাষ্ট্রপতি। গত সপ্তাহে হকি খেলোয়াড় সুশীলা চানু পুখরামবাম এবং উশু খেলোয়াড় নওরেম রোশিবিনা দেবীকে রাষ্ট্রপতি ভবনে অর্জুন পুরস্কারে সম্মানিত করেছেন, সে কথাও বলেছেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, আজ একটি উল্লেখযোগ্য মুহূর্ত তিনি উপলব্ধি করেছেন। বলেন, কনকনে ঠাণ্ডার সন্ধ্যায় তিন ঘন্টারও বেশি সময় ধরে ধৈর্য সহকারে তাঁর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করেছেন ক্রীড়ানুরাগী, ক্রীড়া প্রতিযোগী এবং দর্শকবৃন্দ। এজন্য সংশ্লিষ্ট সকলকে তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন দ্রৌপদী মুর্মু।

প্ৰসঙ্গত, উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার স্ত্রী মেহতাব সাংমা রাষ্ট্রপতি মুর্মুকে গেমসের স্মরণিকা, ডাকমান্ডা, রাইন্ডিয়া এবং গারোপাহাড়ের উপজাতিদের হাতে তৈরি একটি মালবেরি সিল্ক শাড়ি সহ বেশ কিছু উপহার সামগ্রী দিয়ে উষ্ণ সংবর্ধনা জানিয়েছেন।

এখানে উল্লেখ করা যেতে পারে, আজ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত মেঘালয়ের পশ্চিম গারোপাহাড় জেলা সদর তুরায় অনুষ্ঠিত হবে পঞ্চম মেঘালয় গ্যামস। রাষ্ট্ৰপতির উপস্থিতিতে রাজ্যের যুবক-যুবতীদের ক্রীড়ার প্রতি উৎসাহিত করবে বলে ইতিমধ্যে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা আশা ব্যক্ত করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মেঘালয় গ্যামসে তিন হাজার খেলোয়াড় ২২টি ইভেন্টের প্রতিযোগিতায় অংশগ্ৰহণ করবেন। এতে প্ৰথমবারের মতো খাসি, জয়ন্তিয়া এবং গারো জনগোষ্ঠীর পরম্পরাগত খেলাও সন্নিবিষ্ট করা হয়েছে। ওই সব খেলার জন্য রাজ্য সরকার ২৩ কোটির বেশি অর্থ বরাদ্দ করেছে।

আগামীকাল ১৬ জানুয়ারি তুরার বালজেক বিমানবন্দরে স্বসহায়ক গোষ্ঠীর সদস্যদের উপস্থিতিতে এক সমাবেশে বক্তব্য পেশ করবেন রাষ্ট্রপতি মুর্মু। এতে তৃণমূলস্তরের মহিলাদের ক্ষমতায়ন এবং জনগোষ্ঠীয় উন্নয়নে সরকার গৃহীত বিভিন্ন প্রতিশ্রুতি তুলে ধরবেন তিনি।

এছাড়া তুরায় নতুন সমন্বিত প্রশাসনিক কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন দ্রৌপদী মুর্মু। মেঘালয় সফরকালে রাষ্ট্রপতি মুর্মু স্থানীয় পরিকাঠামো এবং পর্যটন বৃদ্ধির সম্ভাব্য স্থলও পরিদর্শন করবেন। তাছাড়া সংযোগ এবং বাণিজ্য উন্নত করতে আপগ্রেডেড রোংজেং মাংসাং অ্যাডোকগ্রে রোড এবং মাইরাং রানিগোডাউন আজরা রোডের উদ্বোধন করবেন তিনি।

তদুপরি, মজবুত পর্যটন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রচারের লক্ষ্যে কংথং, মাওলিনগোট এবং কুডেনগ্রিমের মনোরম গ্রামগুলিতে শিলং পিক রোপওয়ে এবং পর্যটকদের জন্য যে আবাসনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন রাষ্ট্ৰপতি।

এদিন সন্ধ্যায় শিলঙে অবস্থিত রাজভবনে মেঘালয় সরকার আয়োজিত এক কার্যক্রমে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে অসামরিক সংবৰ্ধনা প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *