BRAKING NEWS

আলিপুরদুয়ার ডিভিশনের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন এনএফ রেলওয়ের জিএম-এর

গুয়াহাটি, ২ জানুয়ারি (হি.স.) : আলিপুরদুয়ার ডিভিশনের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেছেন জিএম-এরউত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার চেতনকুমার শ্রীবাস্তব। সেই সঙ্গে আলিপুরদুয়ার ডিভিশনের অন্তর্গত জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জংশন স্টেশনে অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে পুনর্বিকাশের কাজ সম্পর্কে পর্যালোচনা করেছেন তিনি। এছাড়া জেনারেল ম্যানেজার এই স্টেশনগুলির অধীনে বিভিন্ন কাজের পরিদর্শনও করেন।

পরিদর্শনের সময় জেনারেল ম্যানেজারের সঙ্গে ছিলেন বিভিন্ন বিভাগের প্রধান ও ডিভিশনাল আধিকারিক এবং আলিপুরদুয়ারের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার অমরজিৎ গৌতম।

অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জংশনের স্টেশনকে পুনর্বিকশিত করা হবে এবং বিশ্বমানের স্টেশনে রূপান্তর করা হবে। পরিদর্শনের সময় জেনারেল ম্যানেজার গুরুত্বপূর্ণ পরিমাপগুলি যেমন যাত্রাপথে অবস্থিত স্টেশনগুলির পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সামগ্রিক পরিস্থিতি, বিশেষত পয়েন্ট ও ক্রসিঙে ট্রেনের রাইডিং মানদণ্ড, যাত্রাপথে লেভেল ক্রসিং গেটগুলির ট্র্যাক জিওমেট্রি ইনডেক্স (টিজিট) অবস্থার উন্নতি ইত্যাদি এবং গুরুত্বপূর্ণ ব্রিজগুলি পর্যবেক্ষণ ও পরিদর্শন করেন। এছাড়া তিনি বিভিন্ন স্টেশনের ক্রু লবি, প্যানেল রুম, রানিং রুম, ফুট ওভার ব্রিজ, প্ল্যাটফর্ম ও অন্যান্য যাত্রী সুযোগ-সুবিধা সম্পর্কিত কাজের পরিকল্পনাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করেন।

সন্ধ্যায় এনএফ রেলওয়ের জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব আলিপুরদুয়ার ডিভিশনের ডিভিশনাল আধিকারিকদের সাথে একটি পর্যালোচনা বৈঠকও করেছেন। এছাড়া তিনি মিডিয়ার একাধিক প্রতিনিধির সাথে বার্তালাপ করেন এবং অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে পুনর্বিকশিত করার কাজ চলতে থাকা জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জংশনের মতো স্টেশনগুলি এবং রেলওয়ে বোর্ডের জারিকৃত নির্দেশাবলি অনুযায়ী এই জোনের অধীনে পরিচালিত বিভিন্ন উন্নয়নমূলক কার্যকলাপ সম্পর্কে অবগত করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছরের ৬ আগস্ট দেশজুড়ে মোট ৫০৮টি রেলওয়ে স্টেশনের পুনর্বিকাশের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের ৯১টি স্টেশন সহ উত্তরবঙ্গের ২৬টি স্টেশনের পুনর্বিকাশ এই অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে করা হবে। এই স্টেশনগুলি নবীকরণের মাধ্যমে রাজ্যের রেলওয়ে ব্যবহারকারীদের অত্যাধুনিক সুযোগ-সুবিধা প্রদান করা হবে। পাশাপাশি, পুনর্বিকশিত করা স্টেশনগুলি রাজ্যের প্রধান প্রধান শহরগুলির মধ্যে গুরুত্বপূর্ণ সংযোগ তৈরি করবে। যা অর্থনৈতিক কার্যকলাপ বৃদ্ধির ক্ষেত্রে মূল ভূমিকা পালন করবে এবং এর মাধ্যমে রাজ্যে কর্মসংস্থান সৃষ্টি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *