BRAKING NEWS

পিয়ংইয়ংয়ে জারি পাঁচ দিনের লকডাউন

পিয়ংইয়ং, ২৫ জানুয়ারি (হি. স.) : ‘রেসপিরেটসি ইলেনেস’ এর প্রকোপ রুখতে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে জারি হয়েছে পাঁচ দিনের লকডাউন। কিম জং উনের দেশের এই শহরের স্থানীয় প্রশাসন এ সংক্রান্ত একটি নোটিস জারি করেছে বলে জানা গিয়েছে।

পিয়ংইয়ংবাসীকে আগামী রবিবার পর্যন্ত বাড়িতে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। বাড়িতে থাকলেও রোজ দিনের বিভিন্ন সময় তাপমাত্রা মাপতে পরামর্শ দেওয়া হয়েছে। সেই রিপোর্ট বাধ্যতামূলক ভাবে জমা দিতে হবে বলে জানা গিয়েছে। কোভিডের বাড়বাড়ন্তের জেরেই কিমের দেশে এই লকডাউন কি না, সে ব্যাপারে কিছু জানা যায়নি। কারণ উত্তর কোরিয়ার প্রশাসনের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে কোভিড-১৯ এর কোনও উল্লেখ নেই। ‘রেসপিরেটসি ইলেনেস’ এর প্রকোপ রুখতে এই লকডাউন বলে জানা গিয়েছে। শ্বাসনালীর সংক্রমণ কী থেকে সে ব্যাপারে জানা যায়নি। যেমন জানা যায়নি, সে দেশের অন্য কোনও এলাকায় লকডাউন জারি হয়েছে কি না।

গত বছর প্রথম বার উত্তর কোরিয়া সে দেশে কোভিড সংক্রমণের ব্যাপারে স্বীকার করে। যদি অগস্টেই ঘোষণা করে দেয়, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয় ঘোষণা করে দেয়। যদিও ওই সময় মোট কত জন কোভিডে আক্রান্ত হয়েছিলেন সে ব্যাপারে কোনও তথ্য প্রকাশ করেনি উত্তর কোরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *