BRAKING NEWS

ফেডারেশন কর্তার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলে ধরনায় অলিম্পিক পদকজয়ী কুস্তিগিররা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (হি.স.): রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে দিনের পর দিন যৌন হেনস্তার অভিযোগ তুলে ধরনায় অলিম্পিক পদকজয়ী কুস্তিগিররা । দিল্লির যন্তর মন্তরে ভারতীয় রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন ভারতীয় কুস্তিগীররা। মোট ৩০ জন কুস্তিগীর এই প্রদর্শনের সঙ্গে জড়িত রয়েছেন। অলিম্পিক্স এবং কমনওয়েলথ গেমসে পদক জিতেছে এমন কুস্তিগীররাও এই প্রতিবাদের অংশ হয়েছেন। বিক্ষোভে অংশ নেওয়া রেসলার ভিনেশ ফোগাট কুস্তি সমিতির সভাপতি ও কোচের বিরুদ্ধে মহিলাদের যৌন হয়রানি করার অভিযোগ তুলেছেন।

ভিনেশ ফোগাট তাঁর বিবৃতিতে বলেছেন, ‘কোচ মহিলা খেলোয়াড়দের যৌন হয়রানি করছেন এবং ফেডারেশনের কিছু প্রিয় কোচও মহিলা কোচদের সঙ্গে খারাপ ব্যবহার করছেন। তাঁরা মেয়েদের যৌন নিপীড়ন করে। ডাব্লুআই প্রেসিডেন্ট অনেক মেয়েকে যৌন হয়রানি করেছেন।’ ভিনেশ ফোগাট বলেছেন, ‘রেসলিং ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজ ভূষণ শরণ অনেক মেয়েকে যৌন হয়রানি করেছেন।’ এর সঙ্গে তিনি আরও বলেছেন যে পুরুষ কোচরাও মেয়েদের এবং মহিলা কোচদের যৌন শোষণ করে।

যন্তর মন্তরে উপস্থিত কুস্তিগীররা বলেছেন, ‘তারা (সংঘ) আমাদের ব্যক্তিগত জীবনেও হস্তক্ষেপ করে এবং আমাদের হয়রানি করে। তারা আমাদের শোষণ করছে। আমরা যখন অলিম্পিক্সে গিয়েছিলাম, তখন আমাদের ফিজিও বা কোচ ছিল না। আমরা যখন থেকে আওয়াজ তুলেছি, তখন থেকেই আমাদের হুমকি দেওয়া হচ্ছে।’ ভিনেশ ফোগাট বলেন, ‘টোকিও অলিম্পিক্সে হেরে যাওয়ার পর ডাব্লুআই সভাপতি আমাকে ‘খোটা সিক্কা’ বলে ডাকতেন। ডাব্লুআই আমাকে মানসিকভাবে নির্যাতন করেছে। আমি প্রতিদিন আমার জীবন শেষ করার কথা ভাবতাম। যদি একজন রেসলারের কিছু হয়, তাহলে তাঁর দায়ভার থাকবে। ডাব্লুআই সভাপতির।’

ভারতের অনেক প্রবীণ কুস্তিগীর ভারতের রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন। দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভকারী কুস্তিগীররা জাতীয় ফেডারেশনের সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে স্বৈরাচারের অভিযোগ এনেছেন। প্রতিবাদী কুস্তিগীরদের মধ্যে টোকিও অলিম্পিক্সের ব্রোঞ্জ পদক বিজয়ী বজরং পুনিয়া, সাক্ষী মালিক এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক বিজয়ী ভিনেশ ফোগাট সহ দেশের শীর্ষস্থানীয় অনেক কুস্তিগীর অন্তর্ভুক্ত। ব্রিজভূষণ শরণ সিংও কায়সারগঞ্জের বিজেপি সাংসদ।

তাঁর পারফরম্যান্স সম্পর্কে, কুস্তিগীর বজরং পুনিয়া বলেছেন, ‘রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই) কুস্তিগীরদের বিরক্ত করছে। যারা ডাব্লুএফআই-এর অংশ তারা খেলা সম্পর্কে কিছুই জানে না। রেসলাররা রেসলিং ফেডারেশনে যে একনায়কত্ব চলছে তা সহ্য করতে পারছে না।’ অলিম্পিক্সের পদক জয়ী কুস্তিগীর সাক্ষী মালিক বলেন, ‘আমরা রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার বিরোধিতা করছি। আমরা কুস্তিগীররা এখানে জড়ো হয়েছি।’ প্রতিবাদী কুস্তিগীরদের সঙ্গে দেখা করতে এসেছিলেন ভারতের রেসলিং ফেডারেশনের সহকারী সচিব বিনোদ তোমর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *