BRAKING NEWS

কৃষি বিজ্ঞান কেন্দ্র, সিপাহীজলার উদ্যোগে কৃষি বিষয়ক কর্মশালা এবং বীজ বিতরণ কর্মসূচি

কৃষি বিজ্ঞান কেন্দ্র, সিপাহীজলা, কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয় (ইম্ফল), লাটিয়াচেরা, ত্রিপুরা এবং ICAR- ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হর্টিকালচারাল রিসার্চ-এর সহযোগিতায় ভবানীপুর জিপি এবং উত্তর মহেশপুর জিপি, কাঠালিয়া ব্লক, সিপাহিজলা ত্রিপুরায় ১২ ই সেপ্টেম্বর, ২০২২, ডঃ দেবী শর্মা, পরিচালক, ICAR-IIHR, বেঙ্গালুরু এবং ডঃ ডি. কালাইভানান, বিজ্ঞানী ও নোডাল অফিসার, TSP এবং NEH প্রোগ্রাম, ICAR-IIHR, বেঙ্গালুরু-এর প্রযুক্তিগত নির্দেশনায় কৃষি বিষয়ক কর্মশালা এবং বীজ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয় ।
অনুষ্ঠানটি ডঃ অনুপম মিশ্র, মাননীয় উপাচার্য, কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়, ইম্ফলের নির্দেশনায় পরিচালিত হয়েছিল। এই কর্মসূচির উদ্দেশ্য ছিল কৃষকদের কৃষজ উৎপাদন এবং তাদের আয় বৃদ্ধির জন্য ICAR-IIHR উন্নত জাতের সবজি বীজ সরবরাহ করে কৃষকদের উৎসাহিত করা এবং সহায়তা করা।

অনুষ্ঠানের উদ্বোধন করেন শ্রী প্রদীপ বরণ রায়, সভাপতি, অল ত্রিপুরা ফার্মার্স ক্লাব; ডঃ বিভাস কান্তি দে, কৃষি অধীক্ষক, কাঠালিয়া, কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ, ত্রিপুরা সরকার; ডঃ ডি. কালাইভানান, বিজ্ঞানী ও নোডাল অফিসার, TSP এবং NEH প্রোগ্রাম, ICAR-IIHR, বেঙ্গালুরু; শ্রী নারায়ণ মজুমদার, সভাপতি, এগ্রি স্ট্যান্ডিং কমিটি , কাঁঠালিয়া; শ্রী জয়দেব সরকার, সমাজকর্মী; শ্রী নেপাল চন্দ্র দেব, সভাপতি, ভারতমাতা ফার্মার্স ক্লাব, উত্তর মহেশপুর; শ্রী রবীন্দ্র দেবনাথ, সভাপতি, মা ভবানী ফার্মার্স ক্লাব, ভবানীপুর, ডঃ শতভীষা সরকার, বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান; ডঃ উৎপল দে, উদ্ভিদ রোগ এবং কীটশত্রু বিশেষজ্ঞ, কেভিকে, সিপাহীজলা এবং অন্যদের উপস্থিতিতে।
শ্রী প্রদীপ বরণ রায়, অল ত্রিপুরা ফার্মার্স ক্লাবের সভাপতি কৃষক ক্লাবের গুরুত্ব এবং সবজি উৎপাদনে তাদের ভূমিকা তুলে ধরেন।
ডঃ বিভাস কান্তি দে, কৃষি অধীক্ষক, কাঠালিয়া, কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ, ত্রিপুরা সরকার উচ্চ ফলন এবং বাজারদর পেতে বিভিন্ন উন্নত ফলনশীল সবজি বীজের গুরুত্ব তুলে ধরেন।
ডঃ ডি. কালাইভানান, বিজ্ঞানী ও নোডাল অফিসার, টিএসপি এবং এনইএইচ প্রোগ্রাম, ICAR-IIHR, ব্যাঙ্গালুরু (ভার্চুয়াল মোড) ICAR-IIHR উচ্চ ফলন এবং অনুশীলনের বৈজ্ঞানিক প্যাকেজের উপর জোর দিয়েছেন। তিনি ICAR-IIHR NEH প্রোগ্রাম সম্পর্কে ও বিস্তারিত বলেছেন।
শ্রী নারায়ণ মজুমদার, সভাপতি, এগ্রি স্ট্যান্ডিং কমিটি, কাঁঠালিয়া ও শ্রী জয়দেব সরকার, সমাজকর্মী বিভিন্ন সবজি উৎপাদনের মাধ্যমে অধিকতর খামার আয়ের জন্য তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন।
ডঃ শতভীষা সরকার, বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান, কেভিকে, সিপাহীজলা বৈচিত্র্যময় সবজি ফসলের গুরুত্ব তুলে ধরেন।
ডঃ উৎপল দে, উদ্ভিদ রোগ এবং কীটশত্রু বিশেষজ্ঞ, কেভিকে, সিপাহিজলা বীজ শোধন (জৈব ও অজৈব পদ্ধতি), উত্থাপিত নার্সারি বেড তৈরি, জৈব নিয়ন্ত্রণ এজেন্ট এবং জৈবসারের ব্যবহার এবং বৈজ্ঞানিক কীটশত্রু ব্যবস্থাপনা পদ্ধতি ইত্যাদি সম্পর্কে আলোচনা করেন ।
প্রফেসর (ডঃ) রতন কুমার সাহা, ডিন, কলেজ অফ ফিশারিজ, লেম্বুচেরার পরিচালনায় এবং এই কেভিকে-এর সিনিয়র বিজ্ঞানী ও প্রধান ডঃ শতভীষা সরকারের তত্ত্বাবধানে অনুষ্ঠানটি আয়োজিত হয়েছিল। অনুষ্ঠানটি সমন্বয় করেন ডঃ উৎপল দে, উদ্ভিদ রোগ এবং কীটশত্রু বিশেষজ্ঞ এবং ডঃ শতভীষা সরকার, বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান, কেভিকে, সিপাহীজলা।
ভবানীপুর জিপি, উত্তর মহেশপুর জিপি এবং কাঠালিয়া জিপি থেকে মোট 60 জন কৃষক, মহিলা কৃষক, গ্রামীণ যুবক এই কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ করেন এবং বীজ শোধন, বীজতলা তৈরি এবং কীটপতঙ্গ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *