বাংলাদেশ আমাদের মূল্যবান অংশীদার : এস জয়শঙ্কর

বেঙ্গালুরু, ১৩ আগস্ট ( হি.স.) : বাংলাদেশকে একটি অত্যন্ত মূল্যবান অংশীদার হিসাবে বর্ণনা করে শনিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ভারত এর সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। চিন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জয়শঙ্কর এ কথা বলেন।

“বাংলাদেশ একটি সার্বভৌম দেশ। তাদের নিজস্ব স্বার্থ আছে। তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি আছে। তারা তাদের নিজস্ব স্বার্থে এবং তাদের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবে।” এদিন পিইএস বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের করা এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। .
তিনি বলেন, “বাংলাদেশের সঙ্গে আমাদের একটি বিশেষ সম্পর্ক রয়েছে। বাংলাদেশ আমাদের জন্য একটি অত্যন্ত মূল্যবান অংশীদার এবং আমরা স্পষ্টতই সেই সম্পর্ককে এগিয়ে নিতে অত্যন্ত গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।” বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য মোদী সরকারের প্রশংসা করেন তিনি। তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে স্থলসীমান্ত চুক্তির ফলে ভারত কানেক্টিভিটির ক্ষেত্রে ব্যাপকভাবে উপকৃত হয়েছে। তিনি বলেন, “সম্পর্ক সবসময় আজকের মতো ভাল ছিল না। অতীতে বাংলাদেশের সঙ্গে আমাদের সমস্যা ছিল।”

তিনি বলেন, “তবে যদি আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আট বছরের সরকারের দিকে তাকাই এবং কেউ যদি আমাকে বৈদেশিক নীতির শীর্ষ পাঁচটি অর্জন বা এমনকি শীর্ষ তিনটি অর্জন বাছাই করতে বলে, তাহলে বাংলাদেশের সঙ্গে আমাদের সীমান্তে আপোস করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *