BRAKING NEWS

প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ডেপসাং ও হট স্প্রিংসে কংক্রিটের ওয়াচ টাওয়ার তৈরি করছে চিন, অতিরিক্ত বাহিনী মোতায়েন ভারতের

নয়াদিল্লি, ৬ আগস্ট (হি.স.): ভারত ও চিনের মধ্যে কোর কমান্ডার স্তরের ১৬ তম বৈঠক ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে, অথচ প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ডেপসাং ও হট স্প্রিংস নিয়ে বিরোধের অবসান হয়নি। এই পরিস্থিতিতে গোয়েন্দা রিপোর্ট থেকে জানা গিয়েছে, চিনা সেনাবাহিনী ভারতীয় সেনা মোতায়েনের উপর নজর রাখতে উভয় স্থানে নিজেদের দখলকৃত এলাকায় একাধিক সিসিটিভি-সহ কংক্রিট ওয়াচ টাওয়ার তৈরি করেছে। জবাবে ভারতীয় সেনাবাহিনীও নিজেদের অবস্থান মজবুত করেছে এবং অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হচ্ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর সামনের পোস্টগুলির দায়িত্ব মূলত ইন্দো-তিবেতিয়ান বর্ডার পুলিশের।

চিনের সীমান্তবর্তী এলাকায় পাহারা দেয় এমন একজন আইটিবিপি কর্মকর্তা বলেছেন, সাম্প্রতিক পরিস্থিতি থেকে বোঝা যায় যে চিনা সেনাবাহিনী প্রকৃত নিয়ন্ত্রনরেখা বরাবর বিবাদমান এলাকায় নিজস্ব নির্মাণ চালিয়ে যাচ্ছে। ভারতের দাবি অনুযায়ী, প্রকৃত নিয়ন্ত্রণরেখার ভিতরে ১৮ কিমি. চিনারা হট স্প্রিংস এবং ডেপসাং সমভূমিতে আরও ওয়াচ টাওয়ার নির্মাণ করেছে। এই দুই এলাকার বিরোধ মেটাতে গত মাসেই ভারত ও চিনের মধ্যে ১৬ তম সামরিক আলোচনা হয়েছিল।
সামরিক আলোচনায় চাপ প্রয়োগ করার পরেও, ২০২০ সালের এপ্রিল থেকে যে অচলাবস্থা চলছে পূর্ব লাদাখে, সে বিষয়ে স্থিতাবস্থা পুনরুদ্ধার করতে অস্বীকার করে চিনা সেনাবাহিনী। ভারতীয় সামরিক অভিজ্ঞ এবং গোয়েন্দা বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন যে চিনা বাহিনী তাদের দখলকৃত অঞ্চলের মালিকানা দাবি করতে সীমান্তে একটি নতুন অচলাবস্থা তৈরি করার পরিকল্পনা করছে। যাইহোক, ভারতও চিনা সামরিক বাহিনীর গতিবিধি ট্র্যাক করতে ডিজিটাল ক্যামেরা-সহ অস্থায়ী (মানবহীন) ওয়াচ টাওয়ার স্থাপন করেছে। সম্প্রতি, একটি গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, চিনা-অধিকৃত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নতুন বাঙ্কার নির্মাণ করা হয়েছে। এছাড়াও ভারতের দাবি, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) অভ্যন্তরে চিন অন্যান্য পরিকাঠামোকে শক্তিশালী করছে।

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র বলেছে, এলএসি-র ভারতীয় অংশে চিনা বাহিনী নির্মাণ সীমান্ত চুক্তির সম্পূর্ণ লঙ্ঘন। সীমান্ত অচলাবস্থা নিরসনে দুই দেশের মধ্যে সামরিক আলোচনার মধ্যেই চিনের নির্মাণ কাজ চলছে।
এখনও পর্যন্ত, চিনা সেনাবাহিনী প্যাংগং লেক এবং গোগরা পোস্টের উভয় তীর গালওয়ান উপত্যকা থেকে একটি ”বাফার জোন” তৈরি করতে “আংশিকভাবে” পিছু হটেছে। চিন হট স্প্রিংস এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ডেপসাং সমভূমি থেকে সরে আসতে অস্বীকার করেছে। রিপোর্টে বলা হয়েছে, চিন কয়েক মাস ধরে ডেপসাং সমভূমি এবং অন্যত্র নিজেদের সেনাদের জন্য রাস্তা ও বসতি নির্মাণ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *