BRAKING NEWS

Students protest by locking : পাস করিয়ে দেওয়ার দাবিতে ধলাই জেলার চারটি স্কুলে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ ছাত্রছাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৯ আগস্ট।। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের পাস করিয়ে দেওয়ার দাবিতে ধলাই জেলার কুলাই দ্বাদশ সহজ চারটি স্কুলের ছাত্রছাত্রীরা সোমবার কুলাই দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ আন্দোলনে শামিল হয়। মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশ করিয়ে দেওয়ার দাবিতে অনুত্তীর্ণ ছাত্র ছাত্রীদের আন্দোলন অব্যাহত রয়েছে। সোমবার ধলাই জেলার দ্বাদশ শ্রেণী বিদ্যালযয়ে তালা ঝুলিয়ে দিয়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হয় অনুত্তীর্ণ ছাত্র ছাত্রীরা। ঘটনার বিবরণে জানা যায় ,গত শনিবার মাধ্যমিক উচ্চমাধ্যমিক অনুত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আমবাসা বাজার এলাকায় জাতীয় সড়ক অবরোধ করে।

রাত পর্যন্ত চলে অবরোধ আন্দোলন। শেষ পর্যন্ত জেলাশাসক এর উপস্থিতিতে শিক্ষা দপ্তরের কর্মকর্তারা আন্দোলনকারীদের প্রতিশ্রুতি দেন সোমবার আগরতলায় শিক্ষামন্ত্রীর সঙ্গে আন্দোলনকারীদের প্রতিনিধিদল দেখা করে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবে। ডেপুটি ডাইরেক্টর অফ এডুকেশন এর আশ্বাস মূলে অবরোধ তুলে নেয়। তাদেরকে আশ্বাস দেওয়া হয়েছিলসে অনুযায়ী সোমবার এক প্রতিনিধি দল আগরতলায় র রওনা হয়। একদিকে যখন আলোচনার উদ্যোগ নেয়া হয়েছে অন্যদিকে স্কুলে তালা ঝুলিয়ে দিয়ে ছাত্রছাত্রীরা বিক্ষোভ আন্দোলন চালিয়ে যাচ্ছে। স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শনের খবর পেয়ে শিক্ষা দপ্তরের ওএসডি কুমার দেববর্মা কুলাই দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে ছুটে যান। এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে শিক্ষা দপ্তরের ওএসডি কুমার তারপর বলেন, পরীক্ষার্থীদের দাবি মেনে রিভিউর কাজ শুরু হয়েছে। চলবে ১৪ আগস্ট পর্যন্ত।

তারপর আরো কয়েকদিন সময় লাগতে পারে ফলাফল পুনর্নির্বাচন বিষয়ে। একদিকে যখন এই প্রক্রিয়া শুরু হয়েছে ঠিক সেই সময়ে ছাত্র-ছাত্রীরা যেভাবে আন্দোলন শুরু করেছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওএসডি। তিনি বলেন আশা করা হচ্ছে ছাত্র-ছাত্রীদের পক্ষে যাবে পূনর্বিবেচনার বিষয়টি। স্বাভাবিক কারণেই আপাতত আন্দোলন থেকে বিরত থাকার জন্য আহবান জানিয়েছেন তিনি।করোনা পরিস্থিতিতে পরীক্ষা গ্রহণ করতে না পারায় বিশেষজ্ঞ কমিটি গঠন করে ছাত্র-ছাত্রীদের পূর্ববর্তী পরীক্ষার ফলাফল পুনঃমূল্যায়ন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়েছে। তাতে কিছু সংখ্যক ছাত্রছাত্রী অউত্তীর্ণ রয়ে গেছে। এসব অনুত্তীর্ণ ছাত্রছাত্রীরা আন্দোলনে শামিল হয়েছে। রাজ্যের শিক্ষা মন্ত্রীর নির্দেশে পুনরায় মূল্যায়নের কাজ শুরু হয়েছে। শীঘ্রই এর ফলাফল ঘোষণা করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *