BRAKING NEWS

এবার উত্তরাখণ্ডে পাঁচশো শয্যা বিশিষ্ট দুটি আলাদা কোভিড হসপিটাল তৈরি করছে ডিআরডিও

দেহরাদুন, ৯ মে ( হি. স) : উত্তরাখণ্ডে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)নেতৃত্বে হাল্দানি ও ঋষিকেশে দুটি আলাদা কোভিড হসপিটাল তৈরি করা হচ্ছে। ডিআরডিও সূত্রের খবর, হাল্দানিতে পাঁচশো শয্যা বিশিষ্ট হাসপাতাল তৈরি হবে। এরমধ্যে ৩৭৫টি অক্সিজেনযুক্ত ও ১২৫টি ভেন্টিলেটর যুক্ত শয্যা থাকবে। এর পাশাপাশি ঋষিকেশে চারশোটি অক্সিজেনযুক্ত শয্যা ও একশোটি ভেন্টিলেটর যুক্ত শয্যা হসপিটাল তৈরি হবে।


এর আগে ডিআরডিও নেতৃত্বে ৭৫০ শয্যা বিশিষ্ট কোভিড হসপিটাল বেনারস হিন্দু ইউনিভার্সিটি প্রাঙ্গণে তৈরি করা হয়েছিল।
এর পাশাপাশি কোভিড চিকিৎসায় জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছিল ডিআরডিও-র তৈরি ওষুধ। শনিবার দুপুরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার তরফে ওষুধ ২ ডিজি-কে আপতকালীন ব্যবহারের অনুমোদন দেওয়া হল। ড্রাগ ২ ডিঅক্সি ডি গ্লুকোজ বা সংক্ষেপে ২ ডিজি ওষুধটি সংকটজনক করোনা রোগীদের শরীরে অক্সিজেনের মাত্রা ঠিকমতো বজায় রাখতে সাহায্য করবে বলে দাবি প্রস্তুতকারী সংস্থা।


জানা গিয়েছে, ২০২০ সালের এপ্রিল থেকে এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছে। প্রথম দফার পর দ্বিতীয় দফাতেও দু’ধাপে হয়েছে পরীক্ষামূলক প্রয়োগ। তার সাফল্যের নিরিখেই এবার ডিআরডিও-র তৈরি ওষুধকে জরুরিভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হল। এর আগে রেমডেসিভির, ভিরাফিনকেও একইভাবে জরুরি চিকিৎসার জন্য ব্যবহারের অনুমোদন দিয়েছিল ডিসিজিআই।  এবার মিলল ২ ডিজি ব্যবহারের মিলল ছাড়পত্র। জানা গিয়েছে, পাউডার হিসেবে পাওয়া যাবে ওষুধটি। খাওয়ার সময়ে তা জলে গুলে খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *