BRAKING NEWS

রাফাল নিয়ে নতুন জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে, ২ সপ্তাহ পর শুনানি

নয়াদিল্লি, ১২ এপ্রিল (হি.স.) :  দুই সপ্তাহ পরে সুপ্রিম কোর্টে উঠবে রাফাল মামলা । ফরাসি সংবাদমাধ্যমের খবরের জেরে রাফাল নিয়ে নতুন এক জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। সেই আবেদনের ভিত্তিতে প্রধান বিচারপতি এসএ বোবদে জানিয়েছেন, ২ সপ্তাহ পর এই মামলার শুনানি শুরু হবে।

ফরাসি সংবাদপত্র মিডিয়াপার্টের প্রতিবেদনে দাবি করা হয়, রাফালে চুক্তিতে ডেফসিস সলিউশন নামের এক ভারতীয় সংস্থাকে প্রায় ৯ কোটি ৮০ লক্ষ টাকা দেওয়া হয়। এই ডেফসিস সলিউশনের মালিক সুষেন গুপ্তা। এই টাকার বিনিময়ে সুষেন ভারতের প্রতিরক্ষামন্ত্রকের গোপন নথি ফ্রান্সের সংস্থাটির কাছে ফাঁস করেছিলেন বলে অভিযোগ। যার ফলে দর কষাকষিতে সুবিধাজনক অবস্থায় ছিল দাসল্ট। যদিও দাসল্টের তরফে দাবি করা হয় ওই টাকা রাফালের ৫০টি রেপ্লিকা তৈরির জন্য দেওয়া হয়েছিল ডেফসিস সলিউশনকে। এই রেপ্লিকাগুলি উপহার হিসাবে ভারতকে দেওয়া হয়। কিন্তু তদন্তকারীরা যখন ওই ৫০টি রেপ্লিকা তৈরি সংক্রান্ত নথি দেখতে চান তা ডেফসিস সলিউশন দেখাতে পারেনি। তাই মনে করা হচ্ছে ওই বিপুল পরিমাণ টাকা ঘুষ হিসাবেই ব্যবহার করা হয়।

এদিকে রাফালে চুক্তিতে দুর্নীতি প্রসঙ্গে কংগ্রেসের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি দাবি করা হয়েছে। ২০১৬ সালে নতুন করে ফরাসি সংস্থার কাছ থেকে ৩৬টি মাল্টি রোল ফাইটার জেট রাফালে কেনার চুক্তি হয়। অস্ত্র-সহ ৩৬টি রাফালের দাম ধার্য হয় ৫৯ হাজার কোটি টাকা। ভারত এবং ফ্রান্স সরকারের মধ্যে এই চুক্তি হয়। সম্প্রতি রাফালের চতুর্থ ব্যাচটিও ভারতে এসে পৌঁছেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *