BRAKING NEWS

গালওয়ান থেকে পিছিয়ে যাওয়ার কথা মেনে নিল চিন

বেজিং, ৬ জুলাই (হি. স.): পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা থেকে লালফৌজের দুই কিলোমিটার পিছু হটে যাওয়ার কথা মেনে নিল বেজিং। গালওয়ান ছাড়াও হট স্প্রিং, গোগড়া থেকে নিজেদের সেনা ছাউনি পিছিয়ে নিয়েছে চিন। উত্তেজনা কম করার জন্যই ভারতীয় সীমান্ত লাগোয়া মূল নিয়ন্ত্রণ রেখা থেকে দুই কিলোমিটার পিছিয়ে গিয়েছে পিপলস লিবারেশন আর্মি বলে জানিয়েছে বেজিং।

শি জিপিংয়ের সরকার যে ভারতের চাপে পড়েই এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে, তা বলাই বাহুল্য। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, দুই দেশের সেনাবাহিনীর শীর্ষ পর্যায় চলতি মাসের ৬, ২২, ২৯ জুন হওয়া বৈঠকের ভিত্তিতে উত্তেজনা কম করার লক্ষ্যে দুই কিলোমিটার পিছিয়ে যাওয়া হয়েছে।  ১৫ জুন, সোমবার গালওয়ান উপত্যকার যেই জায়গায় দুই দেশের বাহিনীর মধ্যে সংঘর্ষ বেধে ছিল সেখান থেকে সরে গিয়েছে চিনা সেনা। দুই দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা এবং বিবাদ কমানোর লক্ষ্যে ও প্রগতির স্বপক্ষে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

রবিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এর সঙ্গে চিনা বিদেশমন্ত্রী বাং ইর মধ্যে দীর্ঘক্ষণ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক হয়। মনে করা হচ্ছে তাতেই কাজ দিয়েছে। ভবিষ্যতে দুই দেশের মধ্যে এমন উত্তেজক পরিস্থিতি যেন তৈরি না হয় সে বিষয়ে আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *