BRAKING NEWS

দাবার বোর্ডের সবথেকে ছোট সংস্করণ বানিয়ে রেকর্ডের পথে দশম শ্রেণীর ছাত্রী

বেঙ্গালুরু, ১৯ সেপ্টেম্বর (হি.স.) : বিশ্বের সবথেকে ছোট দাবার বোর্ড বানিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের খাতায় নাম লেখাতে চলেছে দশম শ্রেণীর ছাত্রী । শুধু দাবার বোর্ড নয়। সে বানিয়েছে বাহুবলী ও দাসারা ছবির চরিত্রদের মিনিয়েচারও বানিয়েছে সে। সেই দাবার বোর্ডের সবথেকে ছোট সংস্করণ বানিয়ে বিশ্বরেকর্ডের পথে অহনা মুখার্জি।
অহনা এর আগেই ১ থেকে ৫ সেন্টিমিটারের ছোট ছোট মিনিয়েচার বানিয়েছে। তবে দাবা বোর্ড বানানোর চেষ্টা এই প্রথম। আর প্রথম বারেই বিশ্বরেকর্ড হাতছানি দিচ্ছে অহনাকে। সে বানিয়েছে ০.৯ দৈর্ঘ্য ও ০.৯ সেন্টিমিটার প্রস্থের দাবা বোর্ড। এই আকারের বোর্ড বানিয়ে সে চ্যালেঞ্জের মুখে ফেলেছে আগের গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডধারিণী ছিত্তশগড়ের বিলাসপুরের বাসিন্দা মল্ল শিবাকে। ২০০৮ সালে মল্ল দৈর্ঘ্যে ১.৮ মিটার প্রস্থে ১.৮ মিটার দাবার বোর্ড বানিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল। এবার সেই রেকর্ডই ভাঙবার পথে। মল্লর বানানো বোর্ডের চেয়ে অর্ধেক ছোট দাবা বোর্ড বানিয়েছে অহনা। আর এই বোর্ড সে বানিয়ে ফেলেছে মাত্র ৩০ মিনিটের মধ্যেই।
প্রথমে অহনা ঠিক করেছিল ১ মিটার দৈর্ঘ্য প্রস্থের বোর্ড বানাবে। কিন্তু শেষ পর্যন্ত যে বোর্ডটি সে তৈরি করে তার আকার দাঁড়ায় দৈর্ঘ্য ও প্রস্থে ০.৯ সেন্টিমিটার। অহনার কাজের সমীক্ষাটি করেছেন রেখা চন্দ্র জেট্টি। তিনিই অহনাকে বিশ্ব রেকর্ডের কথাটি জানায়। ইতিমধ্যেই গিনেস বুকের অফিসে অহনার এই কাণ্ডের তথ্য পাঠানো হয়েছে। আগামী ১৩ থেকে ১৫ সপ্তাহের মধ্যেই এর ফলাফল চলে আসবে। বছর দুয়েক আগে এই মিনিয়েচার বানানোর কাজ শুরু করেছিল। বাঙালি মেয়ে তাই প্রথম দিকে বাঙালি খাবারের মিনিয়েচার দিয়েই শুরু করেছিল এই কাজ। পাশাপাশি বানিয়েছে দক্ষিন ভারতীয় খাবার থেকে দক্ষিন ভারতীয় অভিনেতাদের মিনিয়েচারও। তালিকায় বাহুবলী থেকে হ্যারি পটার সবাই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *