BRAKING NEWS

এবার বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট

মুম্বাই, ১৮ আগস্ট (হি.স.) : বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট। চলতি ৫০ টাকার নোটের সঙ্গে এগুলোর কোনও মিল নেই। ফিরোজা নীল রংয়ের নোটের ছবি সোশ্যাল মিডিয়ার প্রকাশিত হয়েছে।
নোট বাতিলের পরই রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে, ভারতের বাজারে নতুন ৫০ ০ ২০ টাকার নোট ছাড়া হবে। নয়া নোটের নম্বর প্যানেলে সংখ্যাগুলি ছোট থেকে বড়-এই বিচারে সাজানো থাকবে। থাকবে না ইনট্যাগলিও প্রিন্টিং। ওই ঘোষণা হয়েছিল প্রায় আট মাস আগে। আর এখন সেই নতুন নোটের কয়েকটি ছবি আচমকাই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।
সূত্রের খবর, ৫০০ এবং হাজারের নোটগুলোর মতোই এগুলোর সামনে থাকছে মহাত্মা গান্ধীর ছবি। পিছনে দক্ষিণ ভারতের কোনও মন্দিরের ছবি দেওয়া হবে। এখন বাজারে যে’কটি রঙের ৫০ টাকার নোট রয়েছে তার চেয়ে যথেষ্টই আলাদা। মহাত্মা গান্ধী সিরিজ ২০০৫-এর এই নোটে স্বাক্ষর রয়েছে আরবিআই গভর্নর উর্জিত প্যাটেলের। গত ডিসেম্বরেই কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছিল, নতুন যে ৫০ টাকার নোটগুলি বাজারে ছাড়া হবে সেখানে ইনসেট লেটার থাকবে না। নোটের পিছনে ‘২০১৬’ লেখা থাকবে। তবে মূল ডিজাইন ও নিরাপত্তা সংক্রান্ত সতর্কতা একই থাকবে। তবে এটিই যে সেই নয়া ৫০ টাকার নোটের আসল ছবি, এমনটা কোনও সরকারি সূত্র নিশ্চিত করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *