BRAKING NEWS

সেহরিতে ভারত থেকে আসা গরুর মাংস খেয়ে ভারতীয় পণ্য বর্জন : ড. হাসান মাহমুদ

ঢাকা, ৩১ মার্চ (হি.স) : বিএনপি নেতারা সন্ধ্যাবেলা ভারতের পেঁয়াজ দিয়ে ইফতার করে, সেহরিতে ভারত থেকে আসা গরুর মাংস খায় আর ভারতের শাড়ি পরে বউ-বাচ্চারা বাইরে যায়, এই মন্তব্য করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. হাসান মাহমুদ। তিনি আরও বলেছেন, (বিএনপি) ভারত বর্জন করুন। রবিবার জাতীয় প্রেস ক্লাবে ইন্টারন্যাশনাল রিলেশনস রিপোর্টার্স ফোরাম বাংলাদেশ (আইআরএফ) আয়োজিত ‘বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. হাসান মাহমুদ বলেন, ‘তাঁদের (বিএনপি) এই ধরনের রাজনীতি দেশের জন্য কোনও মঙ্গল বার্তা বয়ে আনে না। সরকারে থাকলে সমালোচনা হবেই। সমালোচনাহীন সমাজ তো গণতান্ত্রিক সমাজ হতে পারে না, বহুমাত্রিক সমাজ হতে পারে না। কিন্তু তা যখন দেশ বিধ্বংসী সমালোচনা হয়, সেটি কখনও কাম্য নয়।’

বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, ‘আমাদের দেশকে নেতিবাচকভাবে বিশ্ব পরিমণ্ডলে তুলে ধরা কিছু ব্যক্তি বিশেষের পেশায় রূপান্তরিত হয়েছে। এটি করে তাঁরা তহবিল সংগ্রহ করে এবং সেই তহবিল নিজেদের মতো খরচ করে। দেশের কোনও কোনও গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট কেউ কেউ বাংলাদেশকে এমন নেতিবাচকভাবে উপস্থাপন করে, সেটি কিন্তু পরে ক্ষতি হয়। কোনও নেতিবাচক সংবাদ যদি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়—সেটি আন্তর্জাতিক গণমাধ্যমে যত কলেবরে প্রচারিত হয়, তার থেকে চারগুণ বেশি কলেবরে আমাদের দেশে প্রকাশ করে।’

ড. হাসান বলেন, ভাবমূর্তি যদি ভালো না হয় তবে সেই দেশের পক্ষে ব্যবসা করাও কঠিন হয়ে দাঁড়ায়। টুরিজম অনেক দেশের চালিকাশক্তি। দেশের ভাবমূর্তি ভালো না হলে টাকা দিয়েও মানুষকে দেশে আনা যায় না। তাই দেশের ভাবমূর্তি নির্মাণে বা ঠিক রাখতে গণমাধ্যমের অনেক বড় ভূমিকা রয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান বলেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বলেই সীমান্ত চুক্তি ও দুদেশের অভিন্ন নদীর চুক্তি করা সম্ভব হয়েছে।

আইআরএফ সভাপতি হাসান মাহমুদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুল হক সুজনের সঞ্চালনায় এসময় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রাক্তন বিদেশ প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, সাংবাদিক নেতা ওমর ফারুক, গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *