BRAKING NEWS

অসমে নিয়োগ পরীক্ষায় অসদোপায় অবলম্বনকারীদের তিন বছর কারাবাস, আরও ভয়ংকর নিয়ম শুনিয়েছেন শিক্ষামন্ত্রীগড়া হবে তোষাখানা, মন্ত্ৰীদের প্রাপ্ত উপহার সামগ্রী জমা পড়বে এতে

গুয়াহাটি, ৩ অক্টোবর (হি.স.) : অসমে এখন থেকে পরীক্ষায় অসদোপায় অবলম্বনকারী ছাত্রছাত্রীকে তিন বছর পৰ্যন্ত করাবাস, ১ লক্ষ টাকা পৰ্যন্ত জরিমানা সহ আরও ভয়ংকর বিধি চালু হবে, জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ডা. রণোজ পেগু।

আজ মঙ্গলবার জনতা ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে গতকাল সোমবার অনুষ্ঠিত রাজ্য মন্ত্রিসভার গুরুত্বপূৰ্ণ সিদ্ধান্তের ব্যাখ্যা করেছেন শিক্ষামন্ত্ৰী ডা. রণোজ পেগু। তিনি জানান, নিযোগ প্ৰক্ৰিয়াকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত করতে রাজ্য সরকার বিশেষ সিদ্ধান্ত নিয়েছে। নিয়োগ পরীক্ষায় অসৎ উপায় অবলম্বন করলে হবে সংশ্লিষ্টের বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা। আসাম পাবলিক সার্ভিস কমিশন (এপিএসসি) থেকে টেট, সর্বক্ষেত্রে প্ৰযোজ্য হবে এই নিয়ম। অসদোপায় অবলম্বনকারী পরীক্ষাৰ্থীর তিন বছর পৰ্যন্ত কারাবাস, ১ লক্ষ টাকা পৰ্যন্ত জরিমানা হবে। পেপার লিক করলে, অন্য কেউ উত্তর লিখে দিলে, পরীক্ষা কেন্দ্ৰের বাইরে পরীক্ষা দেওয়া ইত্যাদি ঘটনার সঙ্গে জড়িতদের ৫ থেকে ১০ বছর পৰ্যন্ত কারাবাস বা ১০ লক্ষ থেকে ১০ কোটি টাকা পৰ্যন্ত জরিমানা হবে। জরিমানা না দিলে অতিরিক্ত আরও দু-বছর কারাবাস। এক কথায়, পরীক্ষায় অসৎ উপায়ের সঙ্গে জড়িত সবাই হবেন দোষী, জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রিসভায় গৃহীত আরও সিদ্ধান্তের খবর দিয়ে শিক্ষামন্ত্রী ডা. পেগু জানান, অসমে গড়া হবে তোষাখানা। মন্ত্ৰীরা যে সব উপহার পাবেন, সেগুলি তাঁরা তোষাখানায় জমা দেবেন। তবে যদি কোনও মন্ত্ৰী প্রাপ্ত উপহার সামগ্রী নিজের কাছে রাখতে চান, তা-হলে তার মূল্য তোষাখানায় জমা করতে হবে। তিনি জানান, সময় সময় এই সব উপহার সামগ্রী নিলাম করা হবে। উপহারগুলি নিলাম করে প্রাপ্ত অর্থ জমা হবে মুখ্যমন্ত্ৰীর ত্রাণ তহবিলে। তোষাখানা থেকে সরকারি অতিথিদের দেওয়া হবে উপহার। তবে দু হাজার টাকার নীচে মূল্যের উপহার নিজের কাছে রাখতে পারবেন মন্ত্ৰীরা। দু হাজার টাকার ওপর মূল্যের উপহার জমা দেবেন তোষাখানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *