BRAKING NEWS

সরকারের উচিত রাষ্ট্রপতির সঙ্গে নতুন সংসদ ভবন উদ্বোধন করা : কংগ্রেস


নয়াদিল্লি, ২২ মে (হি.স.) : কংগ্রেসের দাবি, নতুন সংসদ ভবনের উদ্বোধন করুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

কংগ্রেসের বরিষ্ঠ নেতা আনন্দ শর্মা সোমবার দলের সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, সংসদের উপর রাষ্ট্রপতির কর্তৃত্ব রয়েছে। সে কারণে রাষ্ট্রপতিকে এই অভিষেক অনুষ্ঠান থেকে দূরে রাখা সাংবিধানিক নয়। কংগ্রেসের দাবি, সরকারের উচিত দেশের রাষ্ট্রপতিকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করা।

শর্মা বলেন বিশ্বের কোনও দেশ তাদের সংসদ পরিবর্তন করেনি তবে এটিকে সংশোধন করেছে। তিনি বলেন, আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্সের মতো উন্নত দেশগুলোও তাদের সংসদ ভবন পরিবর্তন করেনি বরং মেরামত করেছে। একটি গণতান্ত্রিক দেশের জন্য সংসদ ভবন শুধু একটি ভবন নয়। এ কারণেই আজ পর্যন্ত বিশ্বের কোনও গণতন্ত্র তার সংসদ পরিবর্তন করেনি।

উল্লেখ্য, আজ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও রাষ্ট্রপতিকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধনের দাবি করেছেন। এর আগে খড়গে টুইটে দাবি করেন মোদী সরকার দলিত এবং উপজাতি সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি বানায় শুধুমাত্র নির্বাচনী কারণে। তিনি লেখেন, এই নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আমন্ত্রণ জানানো হয়নি এবং এখন উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ জানানো হয়নি।

২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও প্রধানমন্ত্রী মোদীর মাধ্যমে প্রস্তাবিত উদ্বোধনে আপত্তি জানিয়েছিলেন। গতকাল রাহুল গান্ধীও টুইট করে লিখেছেন, নতুন সংসদ ভবনের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতির, প্রধানমন্ত্রীর নয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *