BRAKING NEWS

ফিরে দেখা (গত পাঁচ বছর)

জিষ্ণু দেববর্মন

২০১৮ সালে ২৫ বছরের একটানা বামফ্রন্ট শাসনের অবসান ঘটে এবং ত্রিপুরায় বিজেপি-আইপিএফটি সরকারে উপ-মুখ্যমন্ত্রী হিসাবে আমার যাত্রা শুরু হয়, যা বিজেপির সর্বভারতীয় সভাপতি শ্রী অমিত শাহজির হঠাৎ ফোনের মাধ্যমে জানতে পারি যদিও আমার নির্বাচন সংঘটিত হওয়ার আরো ১২ দিন বাকি ছিল।

মূল মূল দপ্তর গুলি যেমন অর্থ, গ্রামউন্নয়ন, বিদ্যুৎ, পরিকল্পনা এবং সমন্বয় পরবর্তীতে বিজ্ঞান ও প্রযুক্তি আমার উপর ন্যস্ত করা হয়েছিল। জীবনে প্রথমবার হওয়ার কারণে আমি বিস্মিত ছিলাম কিন্তু আমার কাছে মনে হয়েছিল একটি চ্যালেঞ্জ হলো সবসময় একটি চ্যালেঞ্জ।

এখন যেহেতু আমি নির্বাচিত হতে পারিনি, এটি আমাকে পিছনে ফিরে দেখার জন্য কিছুটা সময় দেয়; কারণ সেই পাঁচ বছরে তা করার সময় ছিল না। এটি কেবল সামনের দিকে তাকিয়ে ছিল, সময়সীমা পূরণ করা, শেষ মাইল পর্যন্ত প্রকল্পগুলি সরবরাহ করার জন্য নতুন উপায়ের পরিকল্পনা করা এবং অবশ্যই আমাদের পরিকল্পনাগুলি এগিয়ে নেওয়ার জন্য অর্থ পাওয়া।

আমি স্মরণ করি প্রথম বিদ্যুৎ দপ্তরের সেই ফাইলটির কথা যেটি আমার কাছে এসেছিল একটি প্রকল্পের যা দীর্ঘ ১২ বছর ধরে পড়ে ছিল এবং নর্থ ইস্টার কাউন্সিল এটি বন্ধ করে দিয়েছিল। এটি আমবাসা থেকে গন্ডাতউইসা একটি দূরবর্তী মহকুমা পর্যন্ত একটি পাওয়ার লাইন সম্পর্কে ছিল যা সাধারণত কর্মকর্তাদের জন্য শাস্তির পোস্টিং হিসাবে ব্যবহৃত হত। আমি খুব বিরক্ত ছিলাম যে স্বাধীনতার ৭০ বছর পরেও, পূর্ববর্তী রাজ্য সরকার এই প্রত্যন্ত জায়গাগুলিকে অগ্রাধিকার দিচ্ছিলো না যেগুলি বেশিরভাগই আদিবাসী অধ্যুষিত। কোনোভাবে চার বছরে তা সম্পন্ন করা সম্ভব হয়েছে। এটা সাফল্য বা ব্যর্থতা সম্পর্কে নয়; এটি শুধুমাত্র খুশির বিষয় যার জীবনকে আরো উৎসাহিত করে।

আমি খুঁজে পেয়েছি এই প্রত্যন্ত অঞ্চলে সরকারের ছোটখাটো হস্তক্ষেপ জীবন বদলে দিতে পারে। ব্যবসা করার সহজতা শুধু নয়, শিল্প স্থাপনের ক্ষেত্রেও সেই প্রান্তিক কৃষক এবং জুম চাষীদের কাছে পৌঁছাতে হবে যাতে তারা তাদের পণ্য বাজারে দীর্ঘ সময় ধরে সহজে বিক্রি করতে পারে। আলোক জ্যোতি যোজনায় বিদ্যুত বিভাগের অধিনস্ত TREDA দপ্তর TTAADC এর ও অন্যান্য গ্রামীণ বাজারগুলিতে সৌর লাইট স্থাপন করেছে।

বিদ্যুৎ বিভাগ ৫০ টির বেশি সাবস্টেশন উদ্বোধন করেছে। ত্রিপুরার ইতিহাসে এটি ছিল সবচেয়ে বড় একমাত্র প্রকল্প যার জন্য এশিয়ান দেব ব্যাঙ্ক ২২৭৫ কোটি টাকা আর্থিক সহায়তা করেছিল। নির্বাচনের ঠিক আগে মাননীয় প্রধানমন্ত্রী বিশেষত 500 টি আদিবাসী গ্রামে সোলার মাইক্রো গ্রিড স্থাপনের জন্য ৮০ কোটি টাকা মঞ্জুর করেছেন যেগুলি গ্রিড সংযুক্ত হতে অক্ষম। উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে সম্ভবত এই প্রথম ত্রিপুরা সচিবালয়ে সৌরশক্তিতে চালিত হয়। সৌর সেচ পাম্প দাম রুপি ২.৫০ লক্ষ টাকা, তা মাত্র ২৫০০ টাকা খনন খরচা সহ ১.৩০ লক্ষ টাকা সমূল্যে রাজ্য সরকার বহন করে যা ভারতে কোথাও নেই।

৪০০০ থেকে ৪৩০০০ স্বনির্ভর গোষ্ঠীর বিশাল সাফল্য লাভ করে। আমি পঞ্চায়েত পুরষ্কার পাওয়ার জন্য জবলপুরে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে যখন দেখা করেছিলাম আমি তাকে মাটির দেয়ালের ঘরের সাথে টিনের ছাদকে ত্রিপুরার জন্য “কাচ্চা ঘর” হিসাবে বিবেচনা করার জন্য অনুরোধ করেছিলাম এবং তিনি স্বহৃদয়ভাবে তা মঞ্জুর করেছিলেন। তার ফলে কাচ্চা ঘর” এর সংজ্ঞা পরিবর্তনের সাথে গ্রামীণ আবাসন যোজনায় ২.৩৫ লক্ষ পরিবারকে ঘর প্রদান করা হয়েছে।

অর্থনীতি হল যেকোনো সরকারের মেরুদণ্ড যেখানে ভুল পরিকল্পনা সরকারি কর্মকাণ্ডকে নষ্ট করে দিতে পারে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং অন্যান্য সংস্থা দ্বারা সমর্থিত আরো ১১ টি বাহ্যিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে যা পূর্বে ছিল মাত্র দুটি (একটি ইন্দো জার্মান এবং অন্যটি জাইকা)।যখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পরিদর্শনে আসেন, আমরা তাকে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে উপজাতি কল্যাণের জন্য ১৩০০ কোটি টাকা মঞ্জুর করার জন্য অনুরোধ করেছিলাম, যা তিনি করেওছিলেন। অনেকে জীবিকা এবং সংযোগের উপর খোঁচা মেরে বলেছিলেন এই টাকা আসে নি কিন্তু ডিপিআরও করা হয়েছে এবং অনুমোদনও পাওয়া গেছে।

আমরা TTAADC ( ১২৫ তম সংশোধন) এর আর্থিক, প্রশাসনিক এবং রাজনৈতিক ক্ষমতায়নের জন্য আমার নেতৃত্বে একটি দল দ্বারা খসড়া করা একটি ঐতিহাসিক মন্ত্রিসভা সিদ্ধান্তও পাস করেছি, যা আমাদের বর্তমান ইশতেহারের একটি অংশ হয়ে উঠেছে এবং অবশ্যই বাস্তবায়িত হবে।

অর্থমন্ত্রী হিসাবে রাজ্য বাজেটে প্রায় ৪ লক্ষ পরিবারকে ২০০০ টাকা করে সামাজিক পেনশন ঘোষণা এবং প্রদান করার সম্মান পেয়েছি।

এগুলি আমার অর্জন বা রিপোর্ট কার্ড নয়, এইগুলি কেবলমাত্র আমি প্রান্তিক অঞ্চলে বসবাসকারী সাধারণ মানুষের জীবনকে কিছুটা উন্নত করার জন্য সুযোগ পেয়েছি।

সকল অফিসাররা আমার চরম অধৈর্য সহ্য করেও আন্তরিকতার সঙ্গে আমার সাথে কাজ করে গেছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রী এবং আমাদের তৎকালীন বিজেপি জাতীয় সভাপতি শ্রী অমিত শাহজিকে ধন্যবাদ জানাই, যিনি আমাকে আমার জনগণের সেবা করার এই সুযোগ দিয়েছিলেন। আমি তাদেরকেও ধন্যবাদ জানাই যারা আমার খুব ছোট্ট প্রয়াসের জন্য ভালবাসা, স্নেহ এবং সম্মান প্রদর্শন করেছেন।

প্রয়াত বনসিলাল সোনিজি, যিনি আরএস.এস থেকে আগত প্রবীণ বিজেপি নেতা, তিনি ৯০ এর দশকে আমাদের দলের পর্যবেক্ষক ছিলেন। আমি প্রায়ই ওনার সাথে আমাদের ট্যুরে একসাথে আড্ডা দিতাম। তিনি খুব সাধারণ জীবনযাপন করতেন, জীবনব্যাপী ব্যাচেলর ছিলেন, আমাদের মধ্যে পার্থক্য এটাই ছিল – আমি যখন তরুণ এবং বেপরোয়া ছিলাম তখন তিনি অভিজ্ঞ ছিলেন। একবার আমি তাকে জিজ্ঞাসা করলাম যে- যেহেতু তিনি একটি ধনী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যিনি কলকাতা স্টক এক্সচেঞ্জ এর প্রতিষ্ঠাতা, তা সত্তেও একজন প্রচারক হিসাবে কিভাবে বাড়ি ছেড়ে এই সাধারণ জীবন অনুসরণ করতে বাধ্য হয়েছেন। তিনি আমার দিকে তাকিয়ে বললেন, ” যেখানে সম্পদের চেয়ে দৃঢ় বিশ্বাস এবং প্রতিশ্রুতির গুরুত্ব অনেক বেশি সেখানেই সুখ আছে।”

আমি তিন দশক বা তারও বেশি বছর আগে বিজেপিতে যোগ দিয়েছিলাম তখন আমার অনেক শুভাকাঙ্ক্ষী হেসেছিলেন যে আমি ত্রিপুরায় কোনও সম্ভাবনা ছাড়াই একটি দলে যোগ দিয়েছিলাম কিন্তু আজ এই নির্বাচনের পরে অন্য দলগুলোর দিকে তাকিয়ে শেষ হাসিটা আমি হাসলাম !

রাজনীতিতে যখন প্রত্যয় অন্য অনেক জিনিসের চেয়ে শক্তিশালী হয়, তখন আপনি শেষ হাসি হাসবেন এবং বলতে পারেন, “আমি আমার মতো করেছিলাম! পশ্চতাপ কিছু ছিল কিন্তু সেগুলো নগণ্য। যা করার তাই করেছিলাম,”আমার মতে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *