BRAKING NEWS

ভারত গণতন্ত্রের জননী, ‘মন কি বাত’ অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী মোদী

নয়াদিল্লি, ২৯ জানুয়ারি (হি.স.) : ভারত গণতন্ত্রের জননী। রবিবার মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-র ৯৭ তম পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত গণতন্ত্রের জননী। এর উদাহরণও দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় সমাজ প্রকৃতিগতভাবে একটি গণতান্ত্রিক সমাজ।

এদিন প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এবং আমরা ভারতীয়রাও গর্বিত যে আমাদের দেশ গণতন্ত্রের জননী। আমরা প্রকৃতিগতভাবে একটি গণতান্ত্রিক সমাজ। ডঃ আম্বেদকর বৌদ্ধ ভিক্ষু সমিতিকে ভারতীয় সংসদের সাথে তুলনা করেছিলেন। আম্বেদকর এটিকে একটি প্রতিষ্ঠান হিসাবে বর্ণনা করেছেন যেখানে গতি, রেজোলিউশন, কোরাম, ভোটদান এবং ভোট গণনার অনেক নিয়ম ছিল।
তিনি আরও বলেন, বাবা সাহেব বিশ্বাস করতেন যে ভগবান বুদ্ধ অবশ্যই সেই সময়ের রাজনৈতিক ব্যবস্থা থেকে অনুপ্রেরণা পেয়েছিলেন। উটিরমেসার তামিলনাড়ুর একটি ছোট কিন্তু জনপ্রিয় গ্রাম। এখানে ১১০০-১২০০ বছর আগের একটি শিলালিপি সারা বিশ্বকে অবাক করে। এই শিলালিপি একটি মিনি সংবিধানের মতো। এতে গ্রামসভা কীভাবে পরিচালনা করা উচিত এবং এর সদস্য নির্বাচনের প্রক্রিয়া কী হওয়া উচিত তা বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। আমাদের দেশের ইতিহাসে গণতান্ত্রিক মূল্যবোধের আরেকটি উদাহরণ হল ভগবান বাসেশ্বরের দ্বাদশ শতাব্দীর অনুভব মণ্ডপ। এখানে মুক্ত আলোচনা ও আলোচনাকে উৎসাহিত করা হত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *