BRAKING NEWS

তিনদিনে আরপিএফ–এর হাতে উদ্ধার অপ্রাপ্তবয়স্ক ও মহিলা সহ ২৩, আটক এক মানব পাচারকারী

গুয়াহাটি, ২২ আগস্ট (হি.স.) : উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের সুরক্ষা বাহিনী (আরপিএফ)-র হাতে গত ১৭ আগস্ট থেকে ১৯ আগস্ট পর্যন্ত বিভিন্ন ট্রেন ও রেলওয়ে স্টেশন থকে ২২ জন অপ্রাপ্তবয়স্ক এবং একজন মহিলাকে উদ্ধার করেছে। মানব পাচারের কার্যে জড়িত থাকার অভিযোগে আরপিএফ এক ব্যক্তিকে আটকও করেছে।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এক প্রেসবার্তায় এই তথ্য দিয়ে জানান, ১৯ আগস্ট কাটিহারের আরপিএফ অ্যান্টি-হিউম্যান ট্র্যাফিকিং ইউনিট ও আরপিএফ/পোস্ট/কাটিহার (ইস্ট) যৌথভাবে কাটিহার স্টেশনে ট্রেন নম্বর ০৪৬৫৩ নিউ জলপাইগুড়ি-অমৃতসর হামসফর এক্সপ্রেস-এ অভিযান চালায়। ওই অভিযানে তারা একজন পুরুষ ব্যক্তি সহ পাঁচজন অপ্রাপ্তবয়স্ক কিশোরকে শনাক্ত করে। জিজ্ঞাসাবাদের পর জানা যায়, ওই পুরুষ ব্যক্তিটি শিশু শ্রমিকের জন্য পাঁচজন অপ্রাপ্তবয়স্ক কিশোরকে নিয়ে যাচ্ছিল। ব্যক্তিটিকে হেফাজতে নেওয়া হয়। পরে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণের জন্য ধৃত ব্যক্তিটি সহ অপ্রাপ্তবয়স্ক কিশোরদের কাটিহারের সরকারি রেলওয়ে পুলিশ থানার হাতে তুলে দেওয়া হয়।

প্রেসবর্তায় তিনি আরও জনান, এছাড়া ১৮ আগস্ট নিউ তিনসুকিয়ার আরপিএফ টিম নিউ তিনসুকিয়া রেলওয়ে স্টেশনে নিয়মিত তল্লাশি চালানোর সময় একটি অপ্রাপ্তবয়স্ক কিশোরীকে উদ্ধার করে। পরে ওই কিশোরীকে নিরাপদ হেফাজত ও প্রয়োজনীয় পদক্ষেপের জন্য তিনসুকিয়ার চাইল্ডলাইনের হাতে তুলে দেওয়া হয়েছে।

সব্যসাচী দে জানান, ১৭ আগস্ট গুয়াহাটির আরপিএফ সিআইবি টিম গুয়াহাটি রেলওয়ে স্টেশনে চাইল্ডলাইনের সদস্যদের সাথে মানব পাচারকারীর বিরুদ্ধে একটি যৌথ অভিযান চালায়। এই অভিযানের সময় তারা তিনজন অপ্রাপ্তবয়স্ক কিশোরকে উদ্ধার করে। একই দিনে অন্য একটি ঘটনায় গুয়াহাটির আরপিএফ টিম গুয়াহাটি রেলওয়ে স্টেশনে নিয়মিত তল্লাশি চালানোর সময় একজন হারিয়ে যাওয়া মহিলাকে উদ্ধার করে। পরে উদ্ধারকৃত অপ্রাপ্তবয়স্ক কিশোরদের এবং মহিলাকে গুয়হাটির রেলওয়ে চাইল্ডলাইনের হাতে তুলে দেওয়া হয়। পরবর্তীতে উপযুক্ত সত্যতা নির্ধারণের পর সংশ্লিষ্ট পরিবারের সদস্যের হাতে তাদের সমঝে দেওয়া হয়েছে।

মানব পাচারকার্যে জড়িত সন্দেহজনক ব্যক্তিদের খুঁজে বের করার পাশাপাশি স্টেশনগুলিতে সন্দেহজনক অবস্থায় শিশুদের চলাফেরা করা, অভিভাবক ছাড়া শিশুদের একা ভ্রমণ করা ইত্যাদি বিষয়ে সর্বদা সতর্ক থাকার জন্য আরপিএফ-এর ট্রেন এসকোর্ট পার্টি ও কর্মীদের বিভিন্ন স্টেশনে নিয়োজিত করা হয়েছে। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়েতে ‘মেরি সহেলি’ সূচনা করা হয়েছে এবং মহিলা/শিশু যাত্রীদের নিরাপত্তা/সুরক্ষা সম্পর্কে সচেতন থাকতে এবং যে কোনও জরুরিকালীন সময়ে ১৩৯ হেল্পলাইন নম্বর ব্যবহার করার জন্য দিনরাত ২৪ ঘণ্টা সক্রিয় করে রাখা হয়েছে বলে প্রেসবার্তায় জানান উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *