BRAKING NEWS

আগামী জুন মাস থেকে  রাজ্যেই হবে কিডনি প্রতিস্থাপন: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৮ মে: বুধবার সন্ধ্যায় আইজিএম হাসপাতালে পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। এদিন হাসপাতালের বিভিন্ন গুরুত্বপুর্ন ওয়ার্ডগুলি ঘুরে দেখেছেন তিনি। পাশাপাশি কথা বলেছেন হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ও বিভিন্ন দায়িত্বে থাকা অন্যান্য কর্মীদের সঙ্গে।  হাসপাতালের বিভিন্ন পরিষেবাগুলি জনসাধারণের কাছে সঠিকভাবে পৌঁছাচ্ছে কি না সেই বিষয়টিও খতিয়ে দেখেন তিনি।

হাসপাতাল চত্বর ঘুরে দেখে মুখ্যমন্ত্রী বলেন, আই এম হাসপাতালের বিভিন্ন ডিপার্টমেন্ট, গুরুত্বপূর্ণ ক্লিনিক গুলি ঘুরে দেখেছেন তিনি। সমস্ত পরিকাঠামো যাচাই করে তিনি সন্তোষ ব্যক্ত করেছেন। তবে কিছু কিছু জায়গায় সামান্য পরিবর্তন প্রয়োজন রয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। সে ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে, অবিলম্বে সেগুলি পূরণ করারও ব্যবস্থা করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, রাজ্য সরকার স্বাস্থ্য ব্যবস্থা কে ঢেলে সাজাতে চাইছেন। যাতে করে রাজ্যের সাধারণ নাগরিককে চিকিৎসার জন্য বহিরাজ্যে যেতে না হয়। হাসপাতাল পরিদর্শন করে তিনি দেখেছেন কয়েকটি বিষয়ে একটু পরিবর্তন করলেই হাসপাতালে চিকিৎসা পরিষেবা সাধারণ মানুষের জন্য আরো লাভদায়ক হবে।

এদিকে রাজ্যে কিডনি প্রতিস্থাপন, এর বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যে এই বিষয়ে স্বাস্থ্য দপ্তর বিষয়টির যাবতীয় পর্যবেক্ষণ সম্পন্ন করছেন। ধারণা করা যাচ্ছে আগামী জুন মাসের প্রথম দিকেই রাজ্যে কিডনি প্রতিস্থাপন করা সম্ভব হবে। যার ফলে সাধারণ মানুষকে আর বহিরাজ্যে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হবে না। এছাড়াও মুখ্যমন্ত্রী বলেন রাজ্যে লিভার প্রতিস্থাপন করার ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়েও চেষ্টা করছে স্বাস্থ্য দপ্তর।

এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী  হাসপাতাল পরিদর্শনকালে আভা রেজিস্ট্রেশন সম্পর্কে প্রত্যেকে অবগত করেন। তিনি বলেন ইতিমধ্যেই আভা নম্বর রেজিস্ট্রেশন করেছেন প্রায় ১৫ লক্ষ সাধারণ নাগরিক। ৩৭ লক্ষ নাগরিক কে এর আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তাই যারা এখনো আভা নম্বর রেজিস্ট্রেশন করেনি, তাদের অবিলম্বে এর সুফল পেতে রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *