BRAKING NEWS

ত্রিপুরায় স্বাধীনতা দিবস উদযাপনে এক গুচ্ছ রঙিন কর্মসূচীর আয়োজন

আগরতলা, ১২ আগস্ট (হি. স.) : ভারতের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সারা ত্রিপুরায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবছর দেশের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উদযাপন করা হচ্ছে। স্বাধীনতা দিবস উপলক্ষে আগামীকাল থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

হর ঘর তিরঙ্গা অনুষ্ঠানের অঙ্গ হিসাবে ১৩ ও ১৪ আগস্ট সমস্ত সরকারি অফিস, সমস্ত বেসরকারি বাসভবনে সূর্যোদয়ের পর জাতীয় পতাকা উত্তোলন করা হবে। ১৪ আগস্ট সকাল ৬টায় উমাকান্ত একাডেমি প্রাঙ্গণ থেকে শুরু হবে মহিলাদের জন্য ৩ কিলোমিটার এবং পুরুষদের জন্য ৫ কিলোমিটার ওপেন ক্রশ কান্ট্রি দৌড় প্রতিযোগিতা।

সারাদিনব্যাপী অনুষ্ঠিত হবে শহর পরিচ্ছন্নতা কর্মসূচি। এই কর্মসূচিতে আগরতলা শহরের আসাম রাইফেলস ময়দান, গান্ধীঘাট মূর্তি প্রাঙ্গণ, শহিদ মিনার, সমস্ত সরকারি অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থায় সাফাই অভিযান করা হবে।

আগামী ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়েছে আসাম রাইফেলস ময়দানে। সকাল ৯টা ১০ মিনিটে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করবেন। জাতীয় পতাকা উত্তোলনের পর মুখ্যমন্ত্রী কুচকাওয়াজ পরিদর্শন করবেন এবং পুরস্কার ও পদক প্রদান করবেন। এরপর মুখ্যমন্ত্রী রাজ্যবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। মুখ্যমন্ত্রীর বক্তব্যের পর আসাম রাইফেলস ময়দানে আয়োজন করা হয়েছে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের।

১৫ আগস্ট ভোর ৫টায় বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আগরতলা শহরের প্রধান প্রধান রাজপথে প্রভাতফেরি করবেন। হর ঘর তিরঙ্গা কর্মসূচিতে সমস্ত বেসরকারি বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

সকাল ৭টায় সচিবালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করবেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। সব সরকারি কার্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, আগরতলা পুর নিগম, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, গ্রাম পঞ্চায়েত, ভিলেজ কাউন্সিল কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৮টায় সার্কিট হাউজ সংলগ্ন মূর্তি প্রাঙ্গণে মহাত্মাগান্ধীর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করবেন রাজ্যপাল সত্যদেও নারাইন আর্য।

সকাল ৮টা ১৫ মিনিটে রাজ্যপাল গান্ধীঘাটস্থিত গান্ধী বেদিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করবেন। লিচুবাগানস্থিত এলবার্ট এক্কা পার্কে সকাল ৮টা ৩৫ মিনিটে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করবেন রাজ্যপাল।স্বাধীনতা দিবসের কর্মসূচির অঙ্গ হিসাবে বিকাল ৫টায় নতুন রাজভবনে ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে রবীন্দ্র শতাবার্ষিকী ভবনে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *