BRAKING NEWS

সাংসদরা তদন্তকারী সংস্থার সমন এড়াতে পারবেন না: নাইডু

নয়াদিল্লি, ৫ আগস্ট ( হি.স.) : ফৌজদারি মামলায় সাংসদরা সংসদ অধিবেশনে হোক বা অন্য কোনও কারণে তদন্তকারী সংস্থার সমন এড়াতে পারবেন না। আইন মেনে চলা নাগরিক হিসেবে আইন ও আইনি প্রক্রিয়াকে সম্মান করা আমাদের কর্তব্য। শুক্রবার রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু একথা স্পষ্ট করে দিয়েছেন।

আজ রাজ্যসভার চেয়ারম্যানের তোলা প্রশ্নের এই জবাব এসেছে। বৃহস্পতিবার রাজ্যসভার বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গেকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ন্যাশনাল হেরাল্ড মামলায় হাজির হতে বলেছিল। এই বিষয়ে খড়গে হাউসে প্রশ্ন তোলেন যে তিনি বিরোধী দলের নেতা এবং সংসদ অধিবেশন চলছে। তারা উপস্থিতি নিয়ে প্রশ্ন করছে না কিন্তু তাদের উপস্থিত হতে বলার এটাই কি সঠিক সময়। এই প্রসঙ্গে পীযূষ গোয়েল বলেছিলেন, সরকার তদন্তকারী সংস্থাগুলির কাজে হস্তক্ষেপ করে না।
এদিন রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু বলেন, সংসদ সদস্যদের তাদের সংসদীয় দায়িত্ব পালনের জন্য কিছু বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। যাইহোক, ফৌজদারি বিষয়ে একজন সংসদ সদস্য একজন সাধারণ নাগরিক থেকে আলাদা নয়। তিনি আরও বলেন, সংসদ সদস্যদের বিশেষাধিকারে অধিবেশন শুরুর ৪০ দিন আগে ও পরে দেওয়ানি মামলায় তাকে গ্রেফতার করা যাবে না। যেখানে ফৌজদারি মামলায় সদস্যদের এই সুযোগ-সুবিধা দেওয়া হয়নি। সাংসদ হিসেবে আইন ও আইনি প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধা জানানো আমাদের অপরিহার্য কর্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *